ফিটনেস বিশেষজ্ঞ এবং ওজন কমানোর পন্ডিত উভয়ই একমত হবেন – যখন জীবন আপনাকে লেবু দেয়, তখন সেগুলিকে প্রোটিন সামগ্রী সমৃদ্ধ কিছু দিয়ে প্রতিস্থাপন করুন! কারণ প্রোটিন শুধু একটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট নয়; এটি ওজন হ্রাস, বিপাক বৃদ্ধি এবং চর্বিহীন পেশী সংরক্ষণের যাত্রায় একটি শক্তিশালী সহযোগী। বেশ কয়েকটি ক্লিনিকাল ট্রায়াল ওজন হ্রাস বাড়ানোর জন্য প্রস্তাবিত পরিমাণে খাদ্যতালিকাগত প্রোটিন গ্রহণের গুরুত্ব প্রদর্শন করেছে। যদিও প্রোটিন একা অতিরিক্ত চর্বি হারানোর জন্য একটি অলৌকিক প্রতিকার নয়, এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

1. ক্ষুধা এবং তৃপ্তির উন্নতি করে: গবেষণায় দেখা গেছে যে যারা উচ্চ-প্রোটিন প্রাতঃরাশ খেয়েছেন তাদের তৃপ্তি বেড়েছে এবং ঘেরলিন (ক্ষুধার হরমোন) উত্পাদন হ্রাস পেয়েছে। প্রোটিন-সমৃদ্ধ খাবার তৃষ্ণাকেও কমায়, বিশেষ করে অস্বাস্থ্যকর খাবার এবং চিনির জন্য গভীর রাতের আকাঙ্ক্ষা, এবং এইভাবে খাওয়া মোট ক্যালোরি কমাতে সাহায্য করে। এইভাবে একটি প্রোটিন-সমৃদ্ধ খাদ্য ওজন কমানোর লক্ষ্য উন্নীত করার জন্য একটি দরকারী কৌশল হতে পারে।

2. প্রোটিন থার্মোজেনেসিসকে প্ররোচিত করে: খাবার হজম করার জন্য আমাদের শক্তি এবং ক্যালোরিও প্রয়োজন! এবং অন্যান্য সমস্ত পুষ্টির মধ্যে, প্রোটিনের হজমের জন্য আরও ক্যালোরির প্রয়োজন হয়, প্রোটিনের প্রায় 25-30% ক্যালোরি হজমের উন্নতির জন্য ব্যবহৃত হয়। এছাড়াও পড়ুন: “ওজন কমানোর জন্য 10টি উচ্চ-প্রোটিন প্রাতঃরাশের ধারণা।”

3. পেশী তৈরি এবং সংরক্ষণ: প্রোটিন পেশী সংরক্ষণ করার সময় শরীরের চর্বি কমাতে সাহায্য করে। শক্তি প্রশিক্ষণের মতো ব্যায়ামের রুটিনের সাথে মিলিত, এটি শরীরের পেশী তৈরি করতে এবং টোন করতে সহায়তা করে।

4. বিপাক ক্রিয়াকে উন্নত করে: যেহেতু প্রোটিন মেরামত করে এবং পেশী তৈরি করে, এবং পেশীগুলি বিপাককে উচ্চ রাখে, তাই বেশি প্রোটিন গ্রহণের অর্থ হল পেশীর ভর ভাল। আপনার পেশী শক্তিশালী হলে, আপনার শরীর আরও ক্যালোরি পোড়ায়, আপনার বিপাক উচ্চতর রাখে। এর অর্থ হল আপনার আরও শক্তি থাকবে এবং আপনার পেশীগুলিকে সুস্থ রাখতে আপনি আরও ক্যালোরি পোড়াবেন, যা আপনার বিপাককে ভালভাবে কাজ করতে সহায়তা করবে। এছাড়াও পড়ুন: “ওজন কমানোর জন্য 8 উচ্চ-প্রোটিন মধ্যাহ্নভোজের ধারণা।”
5. ওজন বাড়ার সম্ভাবনা কম: অনেকে চিন্তা করেন যে ডায়েটিং বন্ধ করার পরে, তারা দ্রুত হারানো ওজন ফিরে পায়। যাইহোক, গবেষণা দেখায় যে ওজন কমানোর পরে একটি উচ্চ-প্রোটিন খাদ্য খাওয়া এটি ঘটতে বাধা দিতে সাহায্য করতে পারে। কারণ এটি আপনার অন্ত্রে “ল্যাক্টোব্যাসিলাস” নামক একটি বিশেষ ধরনের ব্যাকটেরিয়ার পরিমাণ কমিয়ে দেয়। এই ব্যাকটেরিয়া খুব বেশি থাকা দ্রুত ওজন বৃদ্ধির সাথে যুক্ত।

সংক্ষেপে, ওজন কমানোর ক্ষেত্রে উচ্চ-প্রোটিন খাবারের কার্যকারিতা বিবেচনা করে, ক্যালোরি পোড়াতে এবং অতিরিক্ত পাউন্ড কমানোর জন্য উচ্চ-প্রোটিন খাবার এবং স্ন্যাকস বিবেচনা করুন। কার্যকর ওজন কমানোর খাদ্য পরিকল্পনার জন্য, ডাউনলোড করুন এবং সদস্যতা নিন রতি বিউটি অ্যাপ আরও তথ্যের জন্য.

ওজন কমানোর জন্য 10 উচ্চ-প্রোটিন প্রাতঃরাশের আইডিয়া
ওজন কমানোর জন্য 8টি উচ্চ-প্রোটিন মধ্যাহ্নভোজের ধারণা

The post 5 টি উপায় প্রোটিন আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply