মিলে গেল ১০ টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক, মুছে গেল ইউবিআই এর নাম

ক্যাবিনেট বৈঠকে এই আলোচনা করা হয়েছিল যেখানে আলচনার পর ব্যাংক মার্জ  করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।অবশেষে এই ঘোষণা গতকাল বাস্তবায়িত করা হল।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ-গত বছরের ৩০ শে আগস্ট ঘোষণা করা হয়েছিল যে দেশের যে সমস্ত ব্যাংক রয়েছে তা একত্রিত হয়ে হাতে গোনা কয়েকটি ব্যাংকে পরিণত হবে। ক্যাবিনেট বৈঠকে এই আলোচনা করা হয়েছিল যেখানে আলচনার পর ব্যাংক মার্জ  করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বলা হয়েছিল যে ২০২০ সালের ১ লা এপ্রিল থেকেই একত্রিত হবে সমস্ত ব্যাংক গুলি।

অবশেষে এই ঘোষণা গতকাল বাস্তবায়িত করা হল। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং ইউনাইটেড ব্যাংক এবং ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স একত্রিত হয়েছে। এই তিনটি ব্যাংক মার্জ হয়ে নতুন নামের একটি ব্যাংক হিসেবে আত্মপ্রকাশ করল। অন্যদিকে ব্যাংক অফ বরোদার সাথে মার্জ হয়েছে দেনা ব্যাংক এবং বিজয়া ব্যাংক। সিন্ডিকেট ব্যাংকের সাথে কানাড়া ব্যাংকের মার্জ হয়েছে। কর্পোরেশন ব্যাংকের সাথে মার্জ করা হয়েছে ইউনিয়ন ব্যাংক এবং আন্ধ্রা ব্যাংকের।

নতুন ব্যাংক মার্জারের পর সমস্ত ব্যাংকের গ্রাহকদের নতুন অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড নম্বর ও বদলে দেওয়া হবে। সব ক্ষেত্রে বদল হবে সুদের হার, তবে রেকারিং এবং ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টের ক্ষেত্রে সুদের হার অপরিবর্তিত থাকবে। পেনশন স্কিম বা মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে গ্রাহকের সমস্ত তথ্য আপডেট করতে হবে।

২০১৭ সালের হিসেবে দেশে মোট ২৭ টি ব্যাংক ছিল। এবারে ব্যাংক মার্জার করে তা ১২ টি তে কমিয়ে আনা হয়েছে। এর ফলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক হবে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক এবং সিণ্ডিকেট ব্যাংক হবে চতুর্থ বৃহত্তম ব্যাংক।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...