ভারত কানাডা সম্পর্ক: তার হত্যার পরিকল্পনার কথিত ব্যর্থতার পরে, খালিস্তানি সন্ত্রাসী গুরপতবন্ত সিং পান্নুন একটি ভিডিওতে ঘোষণা করেছিলেন যে তিনি 13 ডিসেম্বর বা তার আগে ভারতীয় সংসদে আক্রমণ করবেন। মজার বিষয় হল, 13 ডিসেম্বর সন্ত্রাসী হামলার 22 তম বার্ষিকী হবে। 2001 সালে সংসদ।

গুপ্তহত্যার ব্যর্থ প্রচেষ্টা

পান্নুন দাবি করেছেন যে ভিডিওটিতে ভারতীয় এজেন্সিদের দ্বারা তাকে হত্যার চেষ্টা ব্যর্থ করা হয়েছে, যেখানে 2001 সালের সংসদ হামলার দোষী আফজাল গুরুর ক্যাপশন ‘দিল্লি বানেগা খালিস্তান’ (দিল্লি খালিস্তানে পরিণত হবে) এর একটি পোস্টার দেখানো হয়েছে। তিনি বলেন, ১৩ ডিসেম্বরের মধ্যে সংসদকে টার্গেট করে জবাব দেবেন। সোমবার সংসদের শীতকালীন অধিবেশন চলাকালে পান্নুনকে এ হুমকি দেওয়া হয়। বৈঠক চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

বিদেশী প্রভাব

পান্নুনের হুমকিমূলক ভিডিও প্রকাশের পর নিরাপত্তা বিভাগ হাই অ্যালার্টে রয়েছে। নিরাপত্তা সংস্থাগুলি দাবি করেছে যে পান্নুন কে-2 (কাশ্মীর-খালিস্তান) ডেস্কের মাধ্যমে ভারত বিরোধী বর্ণনা প্রচারের জন্য পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই থেকে নির্দেশনা পেয়েছিলেন। দ্য ফিন্যান্সিয়াল টাইমস জানায়, গত মাসে মার্কিন কর্মকর্তারা পান্নুনকে হত্যার একটি ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছিলেন, যা অজ্ঞাত সূত্রের বরাত দিয়েছিল। ভারত সরকারকেও সতর্ক করা হয়েছিল যে তারা এই ষড়যন্ত্রে জড়িত হতে পারে। পান্নুন, মার্কিন ভিত্তিক শিখস ফর জাস্টিস (এসএফজে) সংস্থার একজন নেতা, ভারতীয় তদন্তকারী সংস্থাগুলিকে চাইছে এবং তাকে ভারতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

আন্তর্জাতিক বিরোধিতা

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার মঙ্গলবার বলেছেন যে দেশটি আমেরিকার মাটিতে খালিস্তানি সন্ত্রাসী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে একজন ভারতীয় কর্মকর্তার জড়িত থাকার অভিযোগকে “খুব গুরুত্ব সহকারে” নিচ্ছে। একটি প্রেস ব্রিফিংয়ের সময় মিলার বলেন, “আমরা আন্তর্জাতিক নিপীড়নের বিরোধিতা করি, তা যেখানেই ঘটুক না কেন, বা কারা এটি পরিচালনা করছে… এটা ভারতের জন্য নির্দিষ্ট নয়।”

মিলার চলমান তদন্তের উপর আলোকপাত করেছেন

মিলার আরও জোর দিয়েছিলেন যে ভারত তার নিজস্ব তদন্ত শুরু করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র ফলাফলের উপর নজর রাখবে। “এই নির্দিষ্ট বিষয় সম্পর্কে, একটি চলমান তদন্ত চলছে এবং আমরা এই প্ল্যাটফর্মের লোকদের সম্পর্কে কথা বলি না, আমি এটি করার জন্য DOJ (US ডিপার্টমেন্ট অফ জাস্টিস) এর উপর নির্ভর করব৷ তবে আমি বলব যে যখন এই কথিত ঘটনাটি আমাদের নজরে আনা হয়েছিল, তখন আমরা ভারত সরকারের সবচেয়ে উর্ধ্বতন স্তরে স্পষ্ট করে দিয়েছিলাম যে আমরা এই জাতীয় কিছুকে কতটা গুরুত্ব সহকারে নিই।

মিলার পরিস্থিতির গুরুতরতা পুনর্ব্যক্ত করেছেন

“তারা আমাদের বলেছে যে তারা তদন্ত করবে। তারা প্রকাশ্যে তদন্তের ঘোষণা দিয়েছে এবং এখন আমরা তদন্তের ফলাফল দেখার জন্য অপেক্ষা করব। এটি এমন কিছু যা আমরা খুব গুরুত্ব সহকারে নিই,” তিনি বলেছিলেন। মিলার খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের কানাডিয়ান তদন্ত সম্পর্কিত একটি প্রশ্নেরও সম্বোধন করেছিলেন।

মিলার তদন্ত শেষ করার গুরুত্বের উপর জোর দিয়েছেন

যখন মিলারকে মার্কিন বিচার বিভাগের সাথে ভারত সরকারের সহযোগিতার বিষয়ে তার আস্থার বিষয়ে প্রশ্ন করা হয়েছিল, তখন তিনি নিম্নরূপ উত্তর দিয়েছিলেন: “আমরা তাদের কানাডিয়ান তদন্তে সহযোগিতা করার জন্য অনুরোধ করেছি। ডিওজে তদন্ত নয়, নিজের তদন্তের বিষয়ে তিনি বলেছেন যে তিনি এটি সম্পন্ন করবেন। আমরা সেই তদন্তের ফলাফল দেখার জন্য উন্মুখ, এবং তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আমি স্পষ্টতই কোন মূল্যায়ন করতে যাচ্ছি না।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার,

Leave A Reply