2023-24 আর্থিক বছরের জন্য সার্বভৌম গোল্ড বন্ডের চতুর্থ সিরিজ আসছে। এই সিরিজটি সোমবার সাবস্ক্রিপশনের জন্য খোলা হচ্ছে। এই গোল্ড বন্ডে গ্যারান্টিযুক্ত রিটার্ন পাওয়া যায়। এছাড়া কেউ কেউ ছাড়ও পান। যারা অনলাইনে অর্ডার করেন এবং ডিজিটালভাবে পেমেন্ট করেন তাদের জন্য এই ছাড় পাওয়া যায়। আসুন আমরা আপনাকে এই পুরো স্কিম সম্পর্কেও বলি…

12 থেকে 16 তম পর্যন্ত

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এক বিবৃতিতে বলেছে যে সরকারি গোল্ড বন্ড (এসজিবি) সোমবার থেকে পাঁচ দিনের জন্য খুলবে। সোনার এই কিস্তির ইস্যু মূল্য প্রতি গ্রাম 6,263 টাকা নির্ধারণ করা হয়েছে। সরকারি গোল্ড বন্ড স্কিম 2023-24 সিরিজ-4 এই মাসের 12 তারিখ থেকে 16 তারিখ পর্যন্ত খোলা থাকবে। বিশেষ বিষয় হল এই বিনিয়োগে আপনি নিশ্চিত রিটার্নও পাবেন। তথ্য অনুযায়ী, গোল্ড বন্ডের চাহিদা বাড়ছে এবং প্রতিবারই তা ভালো সাড়া পাচ্ছে।

এসব মানুষ রেহাই পাবেন

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বন্ডের দাম প্রতি গ্রাম সোনার দাম ৬,২৬৩ টাকা। ভারত সরকার যে বিনিয়োগকারীদের অনলাইনে আবেদন করে এবং ডিজিটাল মাধ্যমে অর্থপ্রদান করে তাদের অভিহিত মূল্য থেকে প্রতি গ্রাম 50 টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে৷ আরবিআই বলেছে যে এই ধরনের বিনিয়োগকারীদের জন্য সোনার বন্ডের ইস্যু মূল্য হবে 6,213 টাকা।

আপনি এখান থেকে সোনার বন্ড কিনতে পারেন

SGB ​​গুলি নির্ধারিত বাণিজ্যিক ব্যাঙ্কগুলির মাধ্যমে জারি করা হয় (ছোট আর্থিক ব্যাঙ্ক, পেমেন্ট ব্যাঙ্ক এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি ছাড়া), স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (SHCIL), সেটেলমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (CCIL), পোস্ট অফিস, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ ইন্ডিয়া লিমিটেড এবং ক্যান সম্পন্ন করা বিএসই লিমিটেড। থেকে বিক্রি করা হবে।

কে স্বর্ণ বন্ড কিনতে পারেন এবং কত?

কেন্দ্রীয় ব্যাঙ্ক আসলে ভারত সরকারের পক্ষে সোনার বন্ড জারি করে। এগুলি শুধুমাত্র আবাসিক ব্যক্তি, হিন্দু অবিভক্ত পরিবার (HUF), ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা যেতে পারে। প্রতি আর্থিক বছরে ব্যক্তিদের জন্য সর্বোচ্চ সাবস্ক্রিপশন সীমা 4 কেজি, HUF এর জন্য 4 কেজি এবং ট্রাস্ট এবং অনুরূপ সংস্থাগুলির জন্য 20 কেজি। গোল্ড বন্ড স্কিম প্রথম চালু হয়েছিল নভেম্বর 2015 সালে সোনার শারীরিক চাহিদা কমানোর অভিপ্রায়ে।

সূত্র: www.tv9hindi.com

: ভাষা ইনপুট

Leave A Reply