শনিবার আসার সাথে সাথে – আমরা পার্টি, গেট-টুগেদার, আউটিংয়ের পরিকল্পনা শুরু করি এবং সেগুলি সবই খাবারের চারপাশে ঘোরে, তবে আপনি যদি ওজন কমানোর জন্য কাজ করেন তবে সতর্ক থাকুন। সপ্তাহান্তে, বিশেষ করে শনিবার, পুরো সপ্তাহ জুড়ে আপনার প্রচেষ্টা নষ্ট করতে পারে। এটিকে ‘প্রতারণার দিন’-এ পরিণত করার পরিবর্তে, আপনার ওজন কমানোর যাত্রায় একটি মসৃণ সপ্তাহ পুনর্নির্ধারণ, পরিকল্পনা এবং নিশ্চিত করার সুযোগ হিসাবে শনিবার ব্যবহার করুন। আমাদের সর্বশেষ পোস্টে 8 টি সহজ টিপস দেখুন!

1. একটি পুষ্টিকর ব্রেকফাস্ট করুন:

একটি পুষ্টিকর প্রাতঃরাশ বেছে নিয়ে আপনার দিনটি শুরু করুন, যাকে প্রায়শই সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার বলা হয়। প্রলুব্ধ করার সময়, ওয়েফেলস, প্যাকেজড জুস এবং মিষ্টি খাবারের মতো চিনিযুক্ত বিকল্পগুলি আপনাকে খালি ক্যালোরি দিয়ে পূর্ণ করতে পারে এবং অস্বাস্থ্যকর লোভকে স্থায়ী করতে পারে। এমনকি অলস সপ্তাহান্তে সফলভাবে ওজন হ্রাস বজায় রাখতে রতি বিউটি ডায়েট থেকে স্বাস্থ্যকর বিকল্পগুলি বেছে নিন।

2. পরিকল্পনা করুন এবং পুরো সপ্তাহের জন্য মুদি কিনুন:

পুরো সপ্তাহের জন্য মুদির জন্য পরিকল্পনা এবং কেনাকাটা করতে শনিবার ব্যবহার করুন। এই কৌশলটি উল্লেখযোগ্যভাবে অস্বাস্থ্যকর, প্রক্রিয়াজাত বা অতি-প্রক্রিয়াজাত খাবার বেছে নেওয়ার সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। আপনি যখন অগ্রিম মুদি কিনেন, আপনার কাছে স্বাস্থ্যকর খাবার তৈরির জন্য পুষ্টিকর বিকল্প থাকে। এই সক্রিয় পদ্ধতিটি শুধুমাত্র আপনার কেনাকাটার অভিজ্ঞতাকে স্ট্রিমলাইন করে না, বরং অস্বাস্থ্যকর খাবারের প্রলোভন দূর করে আপনার খাদ্য পরিকল্পনাকে আরও ভালভাবে অনুসরণ করার ক্ষমতাও দেয়। এছাড়াও পড়ুন: “25 ওজন কমানোর টিপস আপনি যদি আরও আগে জানতেন।”

3. খাবারের প্রস্তুতি সপ্তাহের প্রধান খাবার:

সামনের সপ্তাহের জন্য বাছাই, কাটা, কাটা, ফোঁড়া এবং খাবারের প্রস্তুতির জন্য শনিবার আপনার অবসর সময়ের সদ্ব্যবহার করুন। শনিবার স্বাস্থ্যকর প্রাতঃরাশ, দুপুরের খাবার এবং রাতের খাবার আগে থেকে প্রস্তুত করার জন্য একটু সময় নিয়ে, আপনি প্রতিদিনের খাবারের প্রস্তুতির সাথে যুক্ত অনেক সময় এবং চাপ বাঁচাতে পারেন। এই কৌশলটি এক সপ্তাহের জন্য পরিষ্কার খাওয়া নিশ্চিত করে, আপনার ডায়েট প্রোগ্রাম থেকে বিচ্যুতির সম্ভাবনা হ্রাস করে। টিভি দেখার পরিবর্তে – শাকসবজি, ফল এবং অন্যান্য উপাদানগুলি কেটে নিন এবং সারা সপ্তাহ জুড়ে সহজে অ্যাক্সেসের জন্য সেগুলিকে ফ্রিজে রাখুন – একটি ব্যবহারিক এবং সময় সাশ্রয়ী ধারণা যা আপনি পরে উপলব্ধি করবেন!

4. আপনার ওয়ার্কআউট রুটিন পরিকল্পনা করুন:

খাবারের প্রস্তুতির মতোই, আসন্ন সপ্তাহের জন্য আপনার ওয়ার্কআউটের রুটিন পরিকল্পনা করা একটি শক্তিশালী অনুপ্রেরণাদায়ক, এটি নিশ্চিত করে যে আপনি নির্ধারিত দিনে ব্যায়াম করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবেন এবং একটি ওয়ার্কআউট এড়িয়ে যাওয়ার অজুহাত তৈরি করার সম্ভাবনা দূর করবেন। উদাহরণস্বরূপ, হাঁটার জন্য সময় নির্ধারণ করুন, প্রতিদিন কমপক্ষে 10,000 পদক্ষেপ হাঁটার একটি লক্ষ্য নির্ধারণ করুন এবং আপনি যদি জিমে যান তবে সপ্তাহের বিভিন্ন দিনে আপনি কী ধরণের ওয়ার্কআউট রুটিন অনুসরণ করবেন তা পরিকল্পনা করুন। এই কৌশলটি আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ এবং কার্যকর ব্যায়ামের রুটিন তৈরি করতে সাহায্য করবে।

5. রান্নাঘর/প্যানট্রি/ফ্রিজ পরিষ্কার করুন:

সমস্ত অস্বাস্থ্যকর এবং প্রক্রিয়াজাত খাবার অপসারণ করে আপনার প্যান্ট্রি এবং রান্নাঘর বন্ধ করুন। আগের দিনের যেকোন অবশিষ্টাংশ ফেলে দিন। অস্বাস্থ্যকর প্রলোভন থেকে মুক্ত রান্নাঘরের পরিবেশ তৈরি করে, আপনি চাপ বা একঘেয়েমির মুহুর্তগুলিতে এই খাবারগুলি বেছে নেওয়ার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে হ্রাস করেন।

6. পর্যাপ্ত ঘুমকে অগ্রাধিকার দিন:

ওজন কমানোর জন্য 7 ঘন্টা বা তার বেশি ঘুম গুরুত্বপূর্ণ, কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগই সপ্তাহের দিনগুলিতে পর্যাপ্ত চোখ বন্ধ করতে পারে না। আপনার শরীরকে রিচার্জ করার এবং সামনের কঠিন সপ্তাহের জন্য রিফ্রেশ করার সুযোগ করে, ঘুমের জন্য একটি সুযোগ হিসাবে সপ্তাহান্তকে ব্যবহার করুন। সপ্তাহান্তে মানসম্পন্ন ঘুমের জন্য অতিরিক্ত সময় ব্যয় করে, আপনি সামগ্রিক সুস্থতাকে সমর্থন করেন এবং নতুন শক্তির সাথে আসন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করার আপনার ক্ষমতাকে অপ্টিমাইজ করেন।

7. একটি বহিরঙ্গন কার্যকলাপ অন্তর্ভুক্ত করুন:

আপনার দৈনন্দিন রুটিনে বহিরঙ্গন ক্রিয়াকলাপগুলিকে অন্তর্ভুক্ত করে আপনার সপ্তাহান্তে সর্বাধিক উপভোগ করুন। বাগান করা, সাইকেল চালানো, দ্রুত হাঁটা বা আউটডোর গেমের মতো ক্রিয়াকলাপে নিযুক্ত থাকা আপনার অবসর সময়ে কেবল একটি সতেজতা যোগ করে না বরং গুরুত্বপূর্ণ ক্যালোরি পোড়ানোর একটি কার্যকর উপায়ও সরবরাহ করে।

8. মানসিক চাপ কমাতে অগ্রাধিকার দিন:

ওজন কমানোর যাত্রা কঠিন হতে পারে এবং জীবনের বিভিন্ন দিকের দীর্ঘস্থায়ী চাপ প্রক্রিয়াটিকে জটিল করে তুলতে পারে। অধ্যয়নগুলি দেখায় যে স্ট্রেস এবং ওজন বৃদ্ধির মধ্যে সরাসরি যোগসূত্র রয়েছে, কার্যকর ওজন ব্যবস্থাপনার জন্য স্ট্রেস ম্যানেজমেন্টের গুরুত্ব তুলে ধরে। স্ট্রেস-মুক্তিমূলক ক্রিয়াকলাপগুলির পরিকল্পনা করতে শনিবার এবং সপ্তাহান্ত ব্যবহার করুন, যেমন একটি হালকা-হৃদয় চলচ্চিত্র দেখা, একটি ম্যাসেজ উপভোগ করা, বহিরঙ্গন ক্রিয়াকলাপে জড়িত হওয়া, একটি শখ অনুসরণ করা বা কেবল বন্ধুদের সাথে দেখা করা। সতেজ মনের অবস্থার সাথে, আপনি নতুন প্রাণশক্তির সাথে আসন্ন সপ্তাহের চ্যালেঞ্জ মোকাবেলা করতে প্রস্তুত থাকবেন।

শেষ পর্যন্ত, আপনার শনিবারের রুটিনে এই আটটি কৌশল অন্তর্ভুক্ত করা আপনার ওজন কমানোর লক্ষ্য অর্জনের দিকে একটি রূপান্তরমূলক পদক্ষেপ হতে পারে। এই ইতিবাচক পছন্দগুলিকে আপনার শনিবারের রুটিনের একটি অংশ করে, আপনি শুধুমাত্র আপনার শারীরিক সুস্থতাই বাড়ান না বরং একটি সফল এবং টেকসই ওজন কমানোর যাত্রার পথও প্রশস্ত করেন। সফলভাবে ওজন কমাতে, ডায়েট প্ল্যান অনুসরণ করুন রতি বিউটি অ্যাপ।

দ্রুত ফলাফল দেখতে 12টি ওজন কমানোর টিপস
25 ওজন কমানোর টিপস আপনি যদি তাড়াতাড়ি জানতে চান

The post সারা সপ্তাহে ওজন কমাতে শনিবার করণীয় ৮টি জিনিস প্রথমে bongdunia.com-এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply