সংগৃহীত ছবি

কেনিয়ার ম্যারাথন দৌড়বিদ কেলভিন কিপটম ওবং তার কোচ গারভাইস হাকিজি মানার সহ একটি গাড়ি দুর্ঘটনায় মারা গেছেন। রোববার কেনিয়ার এলডোরেতে এ দুর্ঘটনা ঘটে। তিনি 24 বছর বয়সে দৌড়ানো বন্ধ করেছিলেন। চার মাস আগে গত অক্টোবরে ম্যারাথনে বিশ্ব রেকর্ড গড়েছিলেন তিনি।

তার গাড়িটি পূর্ব কেনিয়ার একটি রাস্তায় বিধ্বস্ত হয়েছিল। কেলভিন ছাড়াও তার কোচ গারভিস হাকিজামান্তা, একজন রুয়ান্ডার নাগরিককেও হত্যা করা হয়েছিল।

স্থানীয় সময় রাত ১১টায় এ দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও একজন। তাকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়।

2023 সালে, কেলভিন কিপটম স্বদেশী এলিউড কিপোগের রেকর্ড ভেঙে একটি নতুন বিশ্ব রেকর্ড গড়েছিলেন। আমেরিকার শিকাগোতে মাত্র 2 ঘন্টা 35 সেকেন্ডে 42 কিলোমিটার ম্যারাথন শেষ করে বিশ্ব রেকর্ড গড়েন তিনি।

পুলিশ জানায়, কেলভিন কিপটাম নিজেই গাড়িটি চালাচ্ছিলেন এবং গাড়িটি নিয়ন্ত্রণের বাইরে গিয়ে উল্টে যায়। ঘটনাস্থলেই মারা যান দুইজন।

একজন কর্মকর্তা সংবাদ সংস্থা এপিকে বলেছেন, গাড়ির তৃতীয় যাত্রী ছিলেন একজন নারী। দুর্ঘটনায় আহত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মাত্র গত সপ্তাহে, কিপ্টাম দল বলেছিল যে তারা দুই ঘন্টার মধ্যে রটারডাম ম্যারাথন শেষ করার চেষ্টা করবে। যা এখন পর্যন্ত কোনো রানার করতে পারেনি।

কেনিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী এবং বিরোধীদলীয় নেতা রাইলা ওডিঙ্গা মাইক্রো-ব্লগিং সাইট এক্স-এ লিখেছেন, “আমাদের দেশ একজন সত্যিকারের নায়ককে হারিয়েছে। একজন দুর্দান্ত ক্রীড়াবিদ। তিনি একটি মহান উত্তরাধিকার রেখে গেছেন। আমরা তাকে খুব মিস করব।”

দুই সন্তানের জনক কেলভিন কিপটাম দ্রুত বৃদ্ধি পেয়েছে। তিনি 2022 সালে তার প্রথম কর্মজীবনের পূর্ণ ম্যারাথন সম্পন্ন করেন।

চার বছর আগে তিনি প্রথম পেশাদার প্রতিযোগিতায় অংশ নেন। কিন্তু তার রানিং জুতা নেই; এক জোড়া জুতা নিয়ে এলেন।

সূত্র: বিবিসি

Leave A Reply