হরদীপ সিং নিজ্জার: সূত্রের মতে, পাকিস্তানের ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) কানাডায় সন্ত্রাসী হরদীপ সিং নিজারকে হত্যার পরিকল্পনা করেছিল ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক খারাপ করার জন্য। সূত্রের মতে, আইএসআই গত দুই বছরে কানাডায় অভিবাসী হওয়া এবং নিজ্জার হত্যার জন্য অপরাধীদের নিয়োগ করা গ্যাংস্টারদের সম্পূর্ণ সহায়তা দেওয়ার জন্য নিজ্জারকে চাপ দেয়।

পূর্ববর্তী খালিস্তানি নেতাদের প্রতি নিজ্জারের আনুগত্য এবং আইএসআই-এর বদলির খোঁজ

তবে, নিজ্জারের পছন্দ ছিল আগের খালিস্তানি নেতাদের দিকে। উপরন্তু, সূত্রের মতে, আইএসআই নিজ্জারের হত্যার পর তার বদলি খুঁজছে এবং কানাডায় আফগানিস্তানে সমর্থনকারী সন্ত্রাসীদের গ্রেপ্তার করার প্রস্তুতি নিচ্ছে।

নিজর হত্যার অভিযোগ নিয়ে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক বিরোধ শুরু হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ব্রিটিশ কলাম্বিয়ায় 18 জুন হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতীয় এজেন্টদের “সম্ভাব্য” জড়িত থাকার অভিযোগ করার পরে, সম্প্রতি একটি কূটনৈতিক ঝগড়া হয়েছিল। পরে, নয়াদিল্লি কানাডার দাবিকে প্রত্যাখ্যান করে, এটিকে “অযৌক্তিক” এবং “অনুপ্রাণিত” বলে অভিহিত করে। উপরন্তু, ভারত বলেছে যে এটি সাময়িকভাবে কানাডিয়ানদের ভিসা দেওয়া বন্ধ করবে এবং অটোয়াকে সেখানে তার কূটনৈতিক প্রতিনিধিত্ব কমানোর অনুরোধ করেছে।

ভারত জাতিসংঘের সদস্যদের রাজনৈতিক পক্ষপাত ছাড়াই সন্ত্রাসবাদ মোকাবেলার আহ্বান জানিয়েছে

ভারত মঙ্গলবার জাতিসংঘের সদস্যদের সন্ত্রাস, চরমপন্থা এবং রক্তপাতের প্রতিক্রিয়া জানাতে “রাজনৈতিক সুবিধার” দ্বারা পরিচালিত না হওয়ার আহ্বান জানিয়েছে। 78 তম জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তৃতাকালে, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা এবং অভ্যন্তরীণ বিষয়ে অ-হস্তক্ষেপ একটি “চেরি-পিকিং অনুশীলন” হতে পারে না, যুক্তি দিয়ে যে সময় অতিক্রান্ত হয়েছে যখন কয়েকটি দেশ এজেন্ডা নির্ধারণ করেছে। এবং আশা করি অন্য সবাই অনুকরণ করা শেষ।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.