গত মাসে মুদ্রাস্ফীতির হার বেড়ে 4.0 শতাংশে উন্নীত হয়েছে, বিস্ময়কর অর্থনীতিবিদরা যারা পতনের পূর্বাভাস দিয়েছেন এবং এখনও ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের 2 শতাংশ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

2024 সালের ঠান্ডা শীত যতই ঘনিয়ে আসছে, বিল, খাবারের দাম এবং ভাড়া সবই বেশি থাকে। রেজোলিউশন ফাউন্ডেশনের মতে, খাদ্য এবং শক্তির বিল প্রাক-মহামারী স্তরের উপরে থাকে, তবে পূর্বাভাস বলে যে আমরা 2024 সালের পরে উভয়ই স্বাভাবিক হতে বা এমনকি কমতে শুরু করতে পারি।

জোসেফ রাউনট্রি ফাউন্ডেশনের গবেষণা দেখায় যে 56 শতাংশেরও বেশি নিম্ন আয়ের পরিবার গত বছর খাবারের জন্য বা তাদের ঘর গরম করার জন্য পর্যাপ্ত অর্থ নেই বলে জানিয়েছে। প্রায় অর্ধেক পরিবারের সদস্যদের জন্য উপহার কমাতে বাধ্য হয়েছে, কারণ 73 শতাংশের খাওয়ার জন্য নিরাপদ আয় নেই।

এই ফেব্রুয়ারিতে নিম্ন-আয়ের পরিবারগুলির জন্য উপলব্ধ রাষ্ট্রীয় আর্থিক সহায়তার একটি সংক্ষিপ্ত বিবরণ এবং যে তারিখে সুবিধা প্রাপকরা তাদের অর্থ প্রদানের আশা করতে পারেন:

স্বাভাবিকভাবে সুবিধা পাওয়া

সাধারণ বেনিফিট এবং পেনশন পেমেন্ট সম্ভবত ফেব্রুয়ারিতে স্বাভাবিক হিসাবে চলতে থাকবে, ডেলিভারির তারিখগুলিকে বিভ্রান্ত করার জন্য কোনও ব্যাঙ্ক ছুটির দিন নেই৷ এইগুলো:

  • সর্বজনীন ক্রেডিট
  • রাষ্ট্র পেনশন
  • পেনশন ক্রেডিট স্কোর
  • প্রতিবন্ধী আবাসন ভাতা
  • ব্যক্তিগত স্বাধীনতার মূল্য
  • উপস্থিতি ভাতা
  • পরিচর্যাকারীর ভাতা
  • কর্মসংস্থান সহায়তা ভাতা
  • আয় সমর্থন
  • জব ভাতা

কিভাবে এবং কখন রাষ্ট্রীয় সুবিধা প্রদান করা হয় সে সম্পর্কে আরও তথ্যের জন্য অনুগ্রহ করে ফেডারেল সরকারের ওয়েবসাইট দেখুন।

আবাসন খরচের পরবর্তী মূল্য

বাসস্থান ফি £299 অবশিষ্ট খরচ প্রদান করা হবে ফেব্রুয়ারি 6, 2024 এবং 22 ফেব্রুয়ারি, 2024 এর মধ্যে, নির্দিষ্ট সুবিধা বা ট্যাক্স ক্রেডিট প্রাপ্ত লোকেরা আবাসন খরচের জন্য যোগ্য। এর মধ্যে রয়েছে: ইউনিভার্সাল ক্রেডিট, জবসিকার্স অ্যালাউন্স, এমপ্লয়মেন্ট সাপোর্ট অ্যালাউন্স, ইনকাম সাপোর্ট, পেনশন ক্রেডিট, চাইল্ড ট্যাক্স ক্রেডিট এবং ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট।

এই খরচ 2023-এর সময় অন্যান্য খরচগুলি অনুসরণ করে:

  • £301 – প্রথম হারে হাউজিং পেমেন্ট – 25 এপ্রিল থেকে 17 মে (অথবা ট্যাক্স ক্রেডিটগুলিতে লোকেদের জন্য 2 থেকে 9 মে পর্যন্ত ইস্যু করা হয়েছে তবে অন্য কোনও নিম্ন-আয়ের সুবিধা নেই)
  • £150 – অক্ষমতা খরচ – 20 জুন থেকে 4 জুলাইয়ের মধ্যে জারি করা হয়েছে
  • £300 – দ্বিতীয় হারের আবাসন খরচ – বেশিরভাগ ব্যক্তির জন্য 31 অক্টোবর থেকে 19 নভেম্বরের মধ্যে জারি করা হয়েছে
  • £300 – পেনশনভোগী খরচ – নভেম্বর 2023 সালে প্রকাশিত

আপনি যদি মনে করেন যে আপনি এই তহবিলের জন্য যোগ্য কিন্তু সেগুলি পাননি, তাহলে আপনার DWP-এর সাথে যোগাযোগ করা উচিত।

শীত ও ঠান্ডা জলবায়ুর উপকারিতা

শীতের মাসগুলিতে ঠান্ডা আবহাওয়ায় আক্রান্ত ব্যক্তিদের জন্য তিনটি প্রধান সহায়তা স্কিম উপলব্ধ রয়েছে:

ঠান্ডা আবহাওয়া প্রদান

বছরের শুরুতে একটি ঠান্ডা স্ন্যাপ দেখেছে অনেক পোস্টকোড ঠান্ডা আবহাওয়ার অর্থপ্রদানের জন্য যোগ্যতা অর্জন করেছে। আপনি যদি এমন একটি এলাকায় বাস করেন যেখানে সাত বা তার বেশি দিন শূন্য বা তার নিচে তাপমাত্রা থাকে, তাহলে প্রতি সাত দিনের ঠান্ডার জন্য আপনি £25 পাওয়ার যোগ্য। স্কটল্যান্ডে, স্কিমটি সম্প্রতি শীতকালীন গরম করার অর্থ প্রদানের সাথে প্রতিস্থাপিত হয়েছে।

উষ্ণ হোম ডিসকাউন্ট

যদি আপনার আয় কম হয় এবং বিদ্যুতের দাম বেশি হয়, তাহলে আপনার পেমেন্টে সাহায্য করার জন্য আপনি এককালীন £150 ফি পেতে পারেন। আপনি যদি পেনশন ক্রেডিট এর গ্যারান্টিড ক্রেডিট ফ্যাক্টর পান তাহলে আপনিও যোগ্য হতে পারেন। অক্টোবর 2023 এবং মার্চ 2024-এর মধ্যে আপনার বিদ্যুতের পেমেন্টে এই ছাড়টি ব্যবহার করতে হবে। স্কটিশ প্রার্থীদের জন্য স্কিমটি কিছুটা ভিন্নভাবে কাজ করে।

আপনি যদি যোগ্য হন তবে আপনাকে জানুয়ারী 2024 এ একটি চিঠি পেতে হবে। আপনি যদি এটি না করেন তবে আপনাকে DWP এর সাথে যোগাযোগ করতে হবে29 ফেব্রুয়ারি 2024 এর আগে।

শীতকালীন জ্বালানী প্রদান

আপনি যদি রাষ্ট্রীয় পেনশনের বয়স (66 বছর) এর বেশি হন এবং যুক্তরাজ্যে থাকেন তবে আপনি স্বয়ংক্রিয়ভাবে এর জন্য যোগ্যতা অর্জন করবেন। আপনার হিটিং পেমেন্ট পরিশোধ করতে সাহায্য করার জন্য কম খরচ আপনাকে £250 এবং £600 এর মধ্যে একটি অনুদান দেয়। আপনি যদি বর্তমানে একটি রাষ্ট্রীয় পেনশন বা অন্যান্য সুবিধা পান তবে আপনাকে আবেদন করার প্রয়োজন নেই। যদি আপনি না করেন, আপনি ব্যবহার করতে চাইতে পারেন.

রিবেটের অর্থ অক্টোবর বা নভেম্বরে স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাকাউন্টে উপস্থিত হওয়া উচিত। আপনি যদি মনে করেন আপনি যোগ্য কিন্তু কোনো চার্জ পাননি, তাহলে আরও নির্দেশনার জন্য DWP-এর সাথে যোগাযোগ করুন।

শক্তির মূল্য ক্যাপ: এটি কি 2024 সালে বাড়বে বা কমবে?

১ জানুয়ারির মধ্যে, শক্তির মূল্য পরিসীমা £1928 এ সেট করা হয়েছে2023-এর শেষে £1834-এর বেশি। নির্ভরযোগ্য কর্নওয়াল ইনসাইট-এর বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে এই সংখ্যা এপ্রিলে £1,660 এবং জুলাই মাসে আবার 1,590 পাউন্ডে নেমে আসবে, বাকি মাসগুলিতে আবার £1,639.97-এ উন্নীত হওয়ার আগে৷ 2024।

বিদ্যুতের মূল্য ক্যাপ হল সর্বাধিক পরিমাণ যা বিদ্যুৎ সরবরাহকারী আপনাকে বিদ্যুতের প্রতিটি ইউনিটের জন্য চার্জ করতে পারে যদি আপনি একটি সাধারণ পরিবর্তনশীল ট্যারিফে থাকেন। এর মধ্যে বেশিরভাগ বাড়ি অন্তর্ভুক্ত রয়েছে।

দামের সাম্প্রতিক পতনটি পাইকারি বিদ্যুতের দামের সাম্প্রতিক পতনকে প্রতিফলিত করে – যে পরিমাণ বিদ্যুৎ কোম্পানিগুলি তাদের বিদ্যুৎ এবং গ্যাস বাড়িতে সরবরাহ করার আগে পরিশোধ করে। যদিও এটি গত দুই বছরের রেকর্ড-উচ্চ হার থেকে একটি উল্লেখযোগ্য পতন, এই সংখ্যা প্রাক-মহামারী স্তরের চেয়ে বছরে প্রায় £1,000।

জেআরএফ-এর সিনিয়র অর্থনীতিবিদ র‍্যাচেল ইয়ারওয়াকার বলেছেন: “যে কেউ এই সপ্তাহে ঠাণ্ডা থেকে বাঁচতে হবে তাকে তাদের গরম ব্যবহার করতে হবে [January 17] তারা তিন বছর আগের তুলনায় 80% বেশি অর্থ প্রদানের আশা করতে পারে।

“মূল্য বৃদ্ধি সুবিধার বৃদ্ধিকে ছাড়িয়ে গেছে যা এপ্রিল পর্যন্ত আর বাড়বে না, এবং তারপরেও, কোন পার্থক্য করবে না।”

2024 সালে কি সুবিধা এবং পেনশন বাড়ছে?

বেনিফিট এবং রাষ্ট্রীয় পেনশন এপ্রিল 2024 এ বাড়ানো হবে।

জেরেমি হান্ট তার শরতের বিবৃতিতে বলেছেন যে সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার 6.7 শতাংশ দ্বারা মুনাফা বাড়বে। একই সময়ে রাজ্য পেনশন ৮.৫ শতাংশ বাড়ানো হবে বলেও ঘোষণা করেন তিনি।

যাইহোক, চাইল্ড পোভার্টি অ্যাকশন গ্রুপ (সিপিএজি) সতর্ক করেছে যে সুবিধার ক্যাপ বাড়ানোর ব্যর্থতা আরও বেশি লোককে এর সীমা ছাড়িয়ে যাবে, যার অর্থ অনেকের জন্য প্রকৃত কাট।

আপনি কি মূল্যস্ফীতি বৃদ্ধির দ্বারা প্রভাবিত হয়েছেন বা গার্হস্থ্য সংকটের সময় আপনার অভিজ্ঞতা সম্পর্কে ভাগ করার জন্য একটি গল্প আছে? ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করুন: [email protected]

Leave A Reply