সংগৃহীত ছবি


জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক কার্যালয় কর্তৃক তত্ত্বাবধানে এবং যুক্তরাষ্ট্রের আয়োজনে বিশ্বের বৃহত্তম দুর্নীতিবিরোধী সম্মেলন পাঁচ দিনব্যাপী চলছে। যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে বাংলাদেশ দুর্নীতিবিরোধী সম্মেলনে আয়োজক দেশ হিসেবে অংশ নিচ্ছে।

আগামী সোমবার (১১ ডিসেম্বর) আমেরিকার আটলান্টায় শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় পাঁচ দিনব্যাপী দুর্নীতিবিরোধী সম্মেলন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার আসিয়া খাতুন দশম ‘কনফারেন্স অব দ্য কনফারেন্স অব স্টেটস পার্টিজ টু দ্য ইউনাইটেড নেশনস কনভেনশন অ্যাজেন্ট করাপশন’-এ বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

দুদক সচিব মো. মেহবুব হুসেন এবং অন্যান্য কর্মকর্তারা আটলান্টায় পৌঁছেছেন। সম্মেলনে বাংলাদেশের ভূমিকা কী হবে? দুদক সচিব মো. এ বিষয়ে কোনো বক্তব্য দিতে রাজি হননি মেহবুব হোসেন।

জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিসের পৃষ্ঠপোষকতায় এই সম্মেলনের আয়োজন করা হয়। এই বছরের সম্মেলনের আয়োজক হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্র দুর্নীতি প্রতিরোধ ও প্রতিরোধে নীতিগত সিদ্ধান্ত নিতে বিশ্ব নেতাদের একত্রিত করছে।

আটলান্টায় মার্টিন লুথার কিং এর নিজ শহর জর্জিয়া ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারে অনুষ্ঠিত এই সম্মেলনটি বিশ্বের বৃহত্তম দুর্নীতিবিরোধী সম্মেলন।

সদস্য রাষ্ট্রগুলো কিভাবে তাদের দুর্নীতি বিরোধী কর্মসূচী বাস্তবায়ন করছে তা মূল্যায়ন করতে প্রতি দুই বছর অন্তর বৈঠক করে। একই সঙ্গে কীভাবে সহযোগিতার মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম জোরদার করা যায় সে বিষয়েও আলোচনা হবে সম্মেলনে।

দুর্নীতির বিরুদ্ধে জাতিসংঘ কনভেনশন দুর্নীতি প্রতিরোধের জন্য একমাত্র সর্বজনীন আইনগতভাবে বাধ্যতামূলক চুক্তি। বিশ্বের ১৯০টি দেশ এই চুক্তিতে স্বাক্ষর করেছে। কনভেনশনটি ভিয়েনায় আলোচনা করা হয়েছিল এবং 2003 সালে জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা চূড়ান্ত এবং পাস হয়েছিল। এই বছর এটি তার 20 তম বার্ষিকী উদযাপন করছে।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply