পাঞ্জাব ফসলের অবশিষ্টাংশ পোড়ানোর ক্ষেত্রে আরও হ্রাস পেয়েছে, শুক্রবার খামারে আগুনের মাত্র 191টি ঘটনা রেকর্ড করা হয়েছে। যদিও এটি পরিবেশগত উদ্বেগ মোকাবেলায় একটি ইতিবাচক প্রবণতা প্রতিফলিত করে, এটি লক্ষণীয় যে 2022 এবং 2021 সালের একই সময়ের জন্য পরিসংখ্যান উল্লেখযোগ্যভাবে কম ছিল, যথাক্রমে 66 এবং 34টি মামলা রেকর্ড করা হয়েছে। বর্তমান ধান কাটার মৌসুমের মোট গণনা এখন 36,514 এ পৌঁছেছে, যা 2022 সালে 49,810টি এবং 2021 সালে 71,215টি মামলার তুলনায় উল্লেখযোগ্য হ্রাস দেখায়।

পোড়ানো মামলা হ্রাস সত্ত্বেও, অব্যাহত প্রচেষ্টা প্রয়োজন

যদিও ফসলের অবশিষ্টাংশ পোড়ানোর হ্রাস উৎসাহব্যঞ্জক, তবুও পরিবেশগত টেকসইতার লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য রেখে উন্নতির জায়গা রয়েছে। মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-এর স্থানীয় জেলা সাংগুর, 5,615 টি মামলার রিপোর্ট করেছে, নির্দিষ্ট এলাকায় লক্ষ্যযুক্ত প্রচেষ্টার প্রয়োজনীয়তা প্রদর্শন করে। যাইহোক, এই পতনটি শস্যের অবশিষ্টাংশ ব্যবস্থাপনার জন্য বিকল্প অনুশীলনের প্রচারের লক্ষ্যে সচেতনতামূলক প্রচারণা এবং উদ্যোগের ইতিবাচক প্রভাব নির্দেশ করে।

চ্যালেঞ্জ এবং আঞ্চলিক বৈষম্য

সামগ্রিক পতন সত্ত্বেও, চ্যালেঞ্জগুলি রয়ে গেছে এবং আঞ্চলিক বৈষম্য স্পষ্ট। ফসলের অবশিষ্টাংশ পোড়ানো আরও কমাতে কার্যকর ব্যবস্থা বাস্তবায়ন এবং উদ্ভাবনী সমাধান গ্রহণ করা রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ। পাঞ্জাবে একটি টেকসই এবং পরিবেশ-বান্ধব কৃষি ইকোসিস্টেম তৈরি করার জন্য কৃষক, সরকারী সংস্থা এবং পরিবেশ সংস্থাগুলিকে জড়িত সহযোগিতামূলক প্রচেষ্টার উপর ফোকাস করা উচিত।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুকে আমাদের অনুসরণ করুন

Leave A Reply