দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটিকে সেমিকন্ডাক্টরে একটি গ্লোবাল হাব করার ব্যাপারে খুবই আন্তরিক। তাইওয়ান থেকে আমেরিকা এবং ইউরোপীয় দেশগুলি ভারতে সেমিকন্ডাক্টর প্ল্যান্ট স্থাপনের জন্য প্রচুর বিনিয়োগ করছে। এবার সেই তালিকায় যোগ হয়েছে ইসরায়েলের নামও। একটি ইসরায়েলি কোম্পানি ভারতে একটি সেমিকন্ডাক্টর চিপ প্ল্যান্ট স্থাপনের জন্য $8 বিলিয়ন বিনিয়োগের প্রস্তাব পাঠিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ইসরায়েলের চিপ উৎপাদনকারী কোম্পানি টাওয়ার সেমিকন্ডাক্টর ভারতে 8 বিলিয়ন ডলার অর্থাৎ 66 হাজার কোটি টাকা মূল্যের একটি চিপমেকিং প্ল্যান্ট স্থাপনের জন্য সরকারের কাছে একটি প্রস্তাব পাঠিয়েছে।

কোম্পানির পরিকল্পনা কি?

প্রতিবেদনে বলা হয়েছে যে টাওয়ার ভারতে 65 ন্যানোমিটার এবং 40 ন্যানোমিটার চিপ তৈরি করতে চায়, যা পরিধানযোগ্য ইলেকট্রনিক্স সহ একাধিক সেক্টরে ব্যবহার করা যেতে পারে। 2023 সালের অক্টোবরে, ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর চিপ উত্পাদন খাতে ভারতের সাথে অংশীদারিত্ব নিয়ে আলোচনা করতে টাওয়ার সেমিকন্ডাক্টরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাসেল সি এলওয়াঞ্জারের সাথে দেখা করেছিলেন। ইসরায়েলি চিপ প্রস্তুতকারকের প্রস্তাব সরকার মেনে নিলে তা ভারতের চিপ তৈরির পরিকল্পনাকে বড় ধরনের উৎসাহ দেবে।

$10 বিলিয়ন চিপ উত্পাদন প্রকল্পের অধীনে, ভারত সফল আবেদনকারীদের 50 শতাংশ মূলধন ব্যয় ভর্তুকি প্রদান করে। এর আগে, ইসরায়েলি চিপ নির্মাতা আন্তর্জাতিক কনসোর্টিয়াম ISMC-এর সাথে অংশীদারিত্বে কর্ণাটকে $3 বিলিয়ন চিপমেকিং প্ল্যান্ট স্থাপনের জন্য আবেদন করেছিল। তবে, ইন্টেলের সাথে কোম্পানির মুলতুবি একত্রীকরণের কারণে পরিকল্পনাটি স্থগিত করা হয়েছিল।

সিজি পাওয়ারও একটি যৌথ উদ্যোগ গঠন করছে

শুক্রবার, সিজি পাওয়ার অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল সলিউশনস বলেছে যে এটি জাপানী চিপমেকার রেনেসাস ইলেকট্রনিক্স এবং থাইল্যান্ডের স্টারস মাইক্রোইলেক্ট্রনিক্সের একটি ইউনিটের সাথে ভারতে $222 মিলিয়ন সেমিকন্ডাক্টর সুবিধা স্থাপনের জন্য অংশীদারিত্ব করেছে। ভারতীয় কোম্পানি একটি আউটসোর্সড সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি এবং টেস্টিং (OSAT) সুবিধা স্থাপনের জন্য মার্কিন এবং থাই ইলেকট্রনিক যন্ত্রাংশ নির্মাতা রেনেসাস ইলেকট্রনিক্সের সাথে একটি যৌথ উদ্যোগ গঠন করবে।

একটি OSAT প্ল্যান্ট একত্রিত করে, পরীক্ষা করে এবং ফাউন্ড্রি-তৈরি সিলিকন ওয়েফারগুলিকে সমাপ্ত সেমিকন্ডাক্টর চিপ এবং প্যাকেজে পরিণত করে। যৌথ উদ্যোগে, সিজি পাওয়ারের 92.34 শতাংশ সংখ্যাগরিষ্ঠ অংশ থাকবে, যেখানে রেনেসাস এবং স্টারস যথাক্রমে 6.76 শতাংশ এবং 0.9 শতাংশ থাকবে। যদিও ভারতে এখনও কোনও চিপ তৈরির কারখানা নেই, তাইওয়ানের ফক্সকন এবং ভারতের বেদান্ত দেশে চিপ তৈরির দৌড়ে রয়েছে।

সূত্র: www.tv9hindi.com

: ভাষা ইনপুট

Leave A Reply