সরকার সেই সব চাকরিজীবীদের জন্য বড় সুখবর দিল যাদের প্রতি মাসে বেতন থেকে PF কেটে নেওয়া হয়। হ্যাঁ, সরকার টানা দ্বিতীয় বছরে ইপিএফ-এর সুদের হার বাড়িয়েছে। আগে সরকার ২০২২-২৩ অর্থবছরে ০.০৫ শতাংশ বাড়িয়েছিল এবং এখন ২০২৩-২৪ অর্থবছরে ০.১০ শতাংশ বাড়িয়েছে। এর অর্থ হল দুই বছরে সরকার EPF-এর সুদ 0.15 শতাংশ বাড়িয়ে মোট সুদের হার 8.25 শতাংশে নিয়ে গেছে। যা ৩ বছরের মধ্যে সর্বোচ্চ মাত্রা।

এখন সবচেয়ে বড় প্রশ্ন হল এই সিদ্ধান্তের পর কত টাকা সুদ হিসাবে আপনার অ্যাকাউন্টে আসবে। খবরটি আসার পর অনেকেই নিশ্চয়ই হিসাব কষতে শুরু করেছেন। এটি গণনা করার জন্য একটি সূত্র আছে। এটি প্রয়োগ করার পরেই আপনি জানতে পারবেন কত টাকা সুদের আকারে আপনার অ্যাকাউন্টে আসবে। এছাড়াও, এই সিদ্ধান্ত থেকে আপনি কতটা উপকৃত হয়েছেন?

কিভাবে আপনার EPF কাটা হয়?

EPFO আইন অনুসারে, কর্মচারীর মূল বেতন এবং মুদ্রাস্ফীতির 12 শতাংশ প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে জমা করা হয়। একই সময়ে, সংস্থাটি কর্মচারীর EPF অ্যাকাউন্টে 12 শতাংশ অবদান রাখে। তবে এর মধ্যেও রয়েছে সামান্য পরিবর্তন। নিয়োগকর্তার অবদানের 3.67 শতাংশ EPF-এ যায় এবং বাকি 8.33 শতাংশ পেনশন স্কিমে জমা হয়। এইভাবে যে কোনও কর্মচারীর ভবিষ্য তহবিল গঠিত হয়।

কত সুদের টাকা অ্যাকাউন্টে আসবে?

EPFO-এর সংস্থা CBT EPF-এর সুদের হার বাড়িয়ে 8.25 শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। আগে এই সুদের হার ছিল ৮ দশমিক ১০ শতাংশ। এখন একটা হিসাব দিয়ে বোঝার চেষ্টা করা যাক। এর জন্য একটি সূত্র আছে। ধরুন আপনার পিএফ অ্যাকাউন্টে মোট 1 লাখ টাকা জমা আছে। তাই গত আর্থিক বছরে 8.15 শতাংশ সুদে 8,150 টাকা আপনার অ্যাকাউন্টে আসত। এখন এই সুদের হার বেড়ে হয়েছে ৮ দশমিক ২৫ শতাংশ। যদি একজন অ্যাকাউন্টধারীর অ্যাকাউন্টে 1 লক্ষ টাকা থাকে তবে তিনি সুদ হিসাবে 8250 টাকা পাবেন। এর মানে হল যে EPF অ্যাকাউন্ট হোল্ডার 100 টাকা সুবিধা পাবেন।

পোর্টালের মাধ্যমে কীভাবে ইপিএফ ব্যালেন্স চেক করবেন

  1. প্রথমে আপনাকে EPFO ​​পোর্টাল www.epfindia.gov.in-এ যেতে হবে।
  2. এর পর আপনাকে ই-পাসবুক অপশনে ক্লিক করতে হবে।
  3. একটি নতুন পৃষ্ঠা খুলবে এবং আপনাকে UAN, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখতে হবে এবং লগ ইন করতে হবে।
  4. লগ ইন করার পরে, আপনাকে পাসবুকের জন্য সদস্য আইডি বিকল্পটি নির্বাচন করতে হবে।
  5. এর পরে আপনি পিডিএফ ফর্ম্যাটে পাসবুক পাবেন, যা ডাউনলোড করা যেতে পারে।
  6. আপনি https://passbook.epfindia.gov.in/-এ সরাসরি পাসবুক অ্যাক্সেস করতে পারেন।

সূত্র: www.tv9hindi.com

: ভাষা ইনপুট

Leave A Reply