সংগৃহীত ছবি

নাইজেরিয়ার উত্তর-মধ্য মালভূমি রাজ্যে নতুন করে সহিংসতায় অন্তত ৩০ জন নিহত ও শতাধিক আহত হয়েছে। গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

সম্প্রতি মুসলিম পশুপালক এবং খ্রিস্টান চাষি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ হয়েছে। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, গত বুধবার (২৪ জানুয়ারি) দেশের মঙ্গু শহরের আশপাশে এসব সহিংসতার ঘটনা ঘটে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) মঙ্গুতে ২৪ ঘণ্টার কারফিউ জারি করা সত্ত্বেও, পরবর্তীতে আরও হামলায় স্কুল, উপাসনালয় এবং বাড়িতে আগুন দেওয়া এবং লুটপাট হয়েছে, সম্প্রদায়ের নেতারা জানিয়েছেন। প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, হামলাকারীরা একযোগে বেশ কয়েকটি গ্রামে হামলা চালায়। তারা নারী ও শিশুসহ সবাইকে লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায়।

মালভূমি রাজ্য প্রায়ই সাম্প্রদায়িক দাঙ্গার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। আর তাই গোটা রাজ্যে কারফিউ জারি রয়েছে। এর আগে, 25 ডিসেম্বরের দাঙ্গায় কমপক্ষে 140 জন মারা গিয়েছিল। গত কয়েক বছরে এই সংঘাতে কয়েক লাখ মানুষ নিহত হয়েছে। অন্যদিকে, নাইজেরিয়া রেড ক্রসের স্থানীয় চেয়ারম্যান নুরুদিন হুসেইনি মাগাজি এএফপিকে বলেছেন, বাস্তুচ্যুতদের জন্য মাঙ্গু শহরে প্রায় 1,500 লোকের জন্য দুটি ক্যাম্প স্থাপন করা হয়েছে।

Leave A Reply