অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস কোম্পানির 2.04 বিলিয়ন ডলার মূল্যের 12 মিলিয়ন শেয়ার বিক্রি করেছেন। 2021 সালের পর এটি তাদের প্রথম বড় স্টক বিক্রয়। বেজোস 2025 সালের মধ্যে 50 মিলিয়ন অ্যামাজন শেয়ার বিক্রি করার পরিকল্পনা করছেন।

Amazon.com Inc. জেফ বেজোসের 12 মিলিয়ন শেয়ার বিক্রির সিদ্ধান্ত অর্থের জগতে একটি উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে। বেজোস Amazon.com ইনকর্পোরেটেড প্রতিষ্ঠা করেন। কোম্পানির 12 মিলিয়ন শেয়ার অফলোড করেছে, বুধবার এবং বৃহস্পতিবার অনুষ্ঠিত স্টক বিক্রয়ে মাত্র 2 বিলিয়ন ডলারের বেশি উৎপন্ন করেছে। বিক্রয়টি একটি বৃহত্তর পরিকল্পনার অংশ, কারণ বেজোস আগামী 12 মাসে 50 মিলিয়ন অ্যামাজন শেয়ার বিক্রি করার তার উদ্দেশ্য প্রকাশ করেছেন। তিনি স্টক বুম উপভোগ করবেন যা তাকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হওয়ার নাগালের মধ্যে নিয়ে এসেছে।

50 মিলিয়ন শেয়ার পর্যন্ত বিক্রি করার পরিকল্পনাটি 8 নভেম্বর, 2023 এ গৃহীত হয়েছিল এবং 31 জানুয়ারী, 2025 এর মধ্যে সম্পন্ন হবে। 2002 সালের রেকর্ড থেকে বেজোস $30 বিলিয়ন মূল্যের শেয়ার বিক্রি করেছেন। এর মধ্যে রয়েছে 2020 এবং 2021 সালে মোট $20,000 মিলিয়ন।

এই নিবন্ধে আপনি পাবেন:

আর্থিক সম্ভাবনা

বেজোসের বিপুল সংখ্যক শেয়ার বিক্রি স্টক মার্কেট, বিশেষ করে অ্যামাজন শেয়ারের মূল্য প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে। উপরন্তু, ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, শুক্রবার পর্যন্ত তার সম্পদ $199.5 বিলিয়ন বৃদ্ধির সাথে বেজোসের সম্পদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

9 ফেব্রুয়ারি, 2024-এ Amazon 2.71% বেড়ে $174.45 এ পৌঁছেছে। সাম্প্রতিক সময়ে অ্যামাজনের শেয়ার ক্রমাগত বাড়ছে। শেয়ার গত পাঁচটি ব্যবসায়িক দিনে 1.54%, ফেব্রুয়ারীতে 12.40% সামগ্রিকভাবে, 14.82% বছর থেকে তারিখ, এবং গত 52 সপ্তাহে 77.58% বেড়েছে। বর্তমানে কোম্পানির বাজার মূলধন $1.81 ট্রিলিয়ন।

আমাজনের Q4 2023 আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে যে চতুর্থ ত্রৈমাসিকে নিট বিক্রয় ছিল $170 বিলিয়ন। এটি আগের বছরের তুলনায় 14% বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। নিট মুনাফা ছিল $10.6 বিলিয়ন, যা গত বছরের একই সময়ে $300 মিলিয়ন থেকে প্রায় 3433% বৃদ্ধি পেয়েছে। অতিরিক্তভাবে, শেয়ার প্রতি পাতলা আয় ছিল $1, যা গত বছরের একই সময়ে $0.03 এর তুলনায়।

অঞ্চলের পরিপ্রেক্ষিতে, অ্যামাজনের উত্তর আমেরিকা বিভাগের (মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা) বিক্রয় চতুর্থ ত্রৈমাসিকে $105.5 বিলিয়নে পৌঁছেছে, যা বছরে 13% বৃদ্ধি পেয়েছে। আন্তর্জাতিক বিভাগ বিক্রয় (যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, জাপান এবং চীন) $ 40.2 বিলিয়ন পৌঁছেছে, যা আগের বছরের তুলনায় 17% বৃদ্ধি পেয়েছে। অ্যামাজনের ক্লাউড পরিষেবা বিভাগ থেকে বিক্রয় $24.2 বিলিয়ন পৌঁছেছে, যা আগের বছরের তুলনায় 13% বেশি। উপরের পরিসংখ্যান থেকে আমরা দেখতে পাচ্ছি যে অ্যামাজন খুব ভাল পারফর্ম করছে। অতএব, বিক্রয় কোম্পানির উপর খুব বেশি প্রভাব ফেলতে পারে না।

জেফ বেজোস 12 মিলিয়ন অ্যামাজন শেয়ার বিক্রি করেছেন, $2.04 বিলিয়ন 2 আয় করেছেন

বাজার প্রতিক্রিয়া এবং ভবিষ্যত

অ্যামাজন, একটি কোম্পানি হিসাবে, বাজার থেকে ব্যাপক মনোযোগের বিষয় হয়ে উঠেছে, এর আয় $88.91 বিলিয়নে পৌঁছেছে, যা বিশ্লেষকদের প্রত্যাশা ছাড়িয়ে গেছে। কোম্পানির শক্তিশালী আর্থিক পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে, স্টকের মূল্য এবং বৃহত্তর বাজারে এর সম্ভাব্য প্রভাবের জন্য বিনিয়োগকারী এবং বিশ্লেষকদের দ্বারা বেজোসের শেয়ার বিক্রি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হতে পারে।

বেজোসের বিপুল সংখ্যক শেয়ার বিক্রি এবং বিপুল পরিমাণ নগদ অর্থ উত্তোলনের সিদ্ধান্ত তার কৌশলগত আর্থিক পরিকল্পনার ইঙ্গিত দেয়। এই সিদ্ধান্ত তাদের ভবিষ্যতের বিনিয়োগ সিদ্ধান্ত এবং অ্যামাজনের স্টক মূল্যের গতিপথকে কীভাবে প্রভাবিত করে তা দেখতে আকর্ষণীয় হবে। উপরন্তু, পরবর্তী বছরে অতিরিক্ত 38 মিলিয়ন শেয়ারের সম্ভাব্য বিক্রয় আগামী মাসগুলিতে দেখার জন্য একটি গুরুত্বপূর্ণ বিকাশ হবে।

বেজোসের বিস্তৃতি উন্মোচিত হওয়ার সাথে সাথে, এটি পৃথক কৌশলগত সিদ্ধান্তের মধ্যে জটিল আন্তঃসম্পর্কের প্রমাণ হিসাবে কাজ করে এবং কর্পোরেট গতিশীলতা এবং বাজারের অনুভূতিতে তাদের প্রভাব। বাজার উদ্বিগ্নভাবে বেজোসের আর্থিক কৌশলগুলির অন্তর্দৃষ্টির জন্য অপেক্ষা করছে, অ্যামাজনের বৃদ্ধির গতিপথ এবং বিস্তৃত বাজারের প্রবণতার উপর তাদের প্রভাবের প্রত্যাশা করে৷

উপসংহার

সংক্ষেপে, জেফ বেজোসের সাম্প্রতিক 12 মিলিয়ন অ্যামাজন শেয়ার বিক্রি, যার মূল্য $2.04 বিলিয়ন, বাজারে একটি উল্লেখযোগ্য আর্থিক আন্দোলনের প্রতিনিধিত্ব করে। লেনদেনটি বেজোসের 50 মিলিয়ন শেয়ার বিক্রির পরিকল্পনার অংশ, যা অ্যামাজন শেয়ারের ক্রমবর্ধমান মূল্যের মধ্যে তার কৌশলগত আর্থিক পরিকল্পনার ইঙ্গিত দেয়। বিক্রয়ের প্রভাব আর্থিক খাতের বাইরে প্রসারিত হয়, যা বাজারের গতিশীলতা এবং বিনিয়োগকারীদের মনোভাবকে প্রভাবিত করে।

যাইহোক, Amazon এর শক্তিশালী আর্থিক কর্মক্ষমতা বেজোসের বিনিয়োগের জন্য একটি কঠিন পটভূমি প্রদান করে। অ্যামাজন স্থিতিস্থাপকতা এবং অব্যাহত বৃদ্ধি প্রদর্শন করে। এর চতুর্থ ত্রৈমাসিক নেট বিক্রয় $170 বিলিয়নে পৌঁছেছে, যা বছরে 14% বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। অধিকন্তু, কোম্পানির নিট মুনাফা বেড়েছে $10.6 বিলিয়ন। বিশেষ করে, এর উত্তর আমেরিকা, আন্তর্জাতিক এবং ক্লাউড পরিষেবা বিভাগগুলি যথেষ্ট রাজস্ব বৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করেছে। এটি অ্যামাজনের বিভিন্ন আয়ের ধারা এবং বিশ্বব্যাপী উপস্থিতি প্রতিফলিত করে।

জেফ বেজোসের উল্লেখযোগ্য শেয়ার বিক্রি সত্ত্বেও, আমাজনের চিত্তাকর্ষক বাজার মূলধন $1.81 ট্রিলিয়ন বিনিয়োগকারীদের আস্থা এবং বাজারের স্থিতিশীলতার ইঙ্গিত দেয়৷ বেজোস তার বিনিয়োগ কৌশলগুলিকে অগ্রসর করার সাথে সাথে পর্যবেক্ষকরা আমাজনের স্টক মূল্য এবং এর ভবিষ্যত গতিপথের প্রভাব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন। পরের বছর আরও 38 মিলিয়ন শেয়ারের সম্ভাব্য বিক্রয় প্রত্যাশা বাড়ায়। অ্যামাজনের আর্থিক দৃষ্টিভঙ্গি এবং বেজোসের বিনিয়োগের সিদ্ধান্ত কী হবে তা অনুমান করা কঠিন।

শেষ পর্যন্ত, বেজোসের অ্যামাজন শেয়ার বিক্রি ব্যক্তিগত বিনিয়োগকারী, কর্পোরেট নেতৃত্ব এবং বাজারের পারফরম্যান্সের মধ্যে গতিশীল ইন্টারপ্লেকে আন্ডারস্কোর করে। বিশ্বের অন্যতম প্রভাবশালী উদ্যোক্তা হিসাবে, বেজোসের আর্থিক পদক্ষেপগুলি অ্যামাজনের বৃদ্ধির সম্ভাবনার উপলব্ধিগুলিকে রূপ দিতে চলেছে৷ এটি বৈশ্বিক অর্থায়নের ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপে বৃহত্তর বাজারের মনোভাবকে প্রভাবিত করে।

উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply