2023/24 UEFA চ্যাম্পিয়ন্স লিগ শুরু হতে চলেছে এবং বরাবরের মতো, ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতাগুলির মধ্যে কে বিজয়ী হতে পারে তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা ও আলোচনা চলছে।

মহাদেশীয় ক্লাব টুর্নামেন্ট সারা বিশ্বে বিখ্যাত এবং বিশ্বব্যাপী লক্ষ লক্ষ দর্শককে আকর্ষণ করে চলেছে। গ্রুপ পর্বে প্রতিদ্বন্দ্বিতা করার সময় অনেকেই তাদের প্রিয় দলকে মাঠে নামতে দেখবে, যখন লক্ষ লক্ষ নিরপেক্ষভাবে দেখবে এবং খেলার সেরাটা উপভোগ করবে।

গ্রুপ পর্ব ব্যতীত, বিশ্ব জুড়ে লক্ষ লক্ষ মানুষ ফাইনালে প্রবেশ করবে কারণ তারা দুই ফাইনালিস্টের মধ্যে অ্যাকশন দেখতে চায় এবং কে শীর্ষে আসে তা দেখতে চায়। গত বছর, ম্যানচেস্টার সিটি ইন্টার মিলানের বিরুদ্ধে জিতেছিল, রদ্রি খেলার একমাত্র গোলটি করেছিলেন।

ম্যানচেস্টার সিটি কি তাদের শিরোপা ধরে রাখবে?

23/24 ইউসিএল গ্রুপ পর্ব ইতিমধ্যেই টানা হয়েছে, প্রতিযোগিতায় জয়ী হওয়ার জন্য কে ফেভারিট তা নিয়ে আলোচনা চলছে। ফলস্বরূপ, বুকমেকাররা ম্যানচেস্টার সিটিকে ফেভারিট হিসেবে রেট দিয়েছে, এবং আপনি যদি এটি সম্ভব নিম্নলিখিত ওয়েব পৃষ্ঠা দেখুনযেখানে সবচেয়ে সম্মানজনক এবং নিরাপদ স্পোর্টসবুকের একটি তালিকা পাওয়া যাবে।

এফকে ক্রভেনা জাভেজদা, রেড বুল লাইপজিগ এবং বিএসসি ইয়াং বয়েজের সাথে সিটিজেনরা গ্রুপ জিতে ড্র হয়েছিল। অনেকে বিশ্বাস করেন যে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের একটি অনুকূল ড্র দেওয়া হয়েছে এবং কোনও আপেক্ষিক সমস্যা ছাড়াই তাদের জড়িত হওয়া উচিত, তাই কেন তারা ফেভারিট।

যাইহোক, ফুটবল ক্লিচের খেলা হতে পারে এবং অনেক সময় অপ্রত্যাশিত হতে পারে। পেপ গার্দিওলার দল জানবে ইউসিএলে কোন সহজ খেলা নেই, যখন তারা আত্মতুষ্টি এড়াবে কারণ তারা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, যার অর্থ তাদের পিঠে লক্ষ্য রয়েছে।

উপরন্তু, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে টানা UEFA চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় এমন কিছু যা বিরল। প্রকৃতপক্ষে, 1991 সাল থেকে যখন প্রতিযোগিতাটির নাম পরিবর্তন করে ইউরোপিয়ান কাপ থেকে বর্তমান নাম রাখা হয়েছিল, একমাত্র রিয়াল মাদ্রিদই সফল হয়েছে পরের বছর তাদের শিরোপা রক্ষায়। তারা 2016/17 মৌসুমে এটি করেছিল যখন তারা জুভেন্টাসকে 4-1 হারায়, এক বছর পরে যখন তারা লিভারপুলকে 3-1 ব্যবধানে পরাজিত করেছিল তখন টানা তৃতীয়বার জয়ের আগে।

ম্যান সিটি না হলে কে?

ইতিহাসের বইগুলো সিটি জেতার ধারণার বিপক্ষে থাকায় (যদিও কখনোই বলা যায় না), কিছু প্রশ্ন উঠবে অন্য কোন দলের স্কোয়াড এবং ক্ষমতা আছে ফুটবলের সবচেয়ে বড় ক্লাব পুরস্কার জেতাতে।

হ্যারি কেনের অধিগ্রহণের পর বেশ কয়েকজন বুকমেকার বায়ার্ন মিউনিখকে সম্ভাব্য প্রার্থী হিসেবে চিহ্নিত করেছেন। বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা ইতিমধ্যেই ইংলিশ ফরোয়ার্ডের অবদান উপভোগ করছে প্রাথমিক €100 মিলিয়ন সরানো টটেনহ্যাম থেকে এবং তারা একটি বড় জয়ের জন্য মরিয়া হবে।

স্বাভাবিকভাবেই, প্রতিযোগী হিসাবে রিয়াল মাদ্রিদকে বাতিল করা সবসময়ই অসম্ভব। যদিও লস ব্ল্যাঙ্কোস কখনও কখনও লা লিগায় যেমন ভালো পারফর্ম করছে না, তবুও তারা UCL-তে ওভারড্রাইভে চলে যায় এবং তারা যাকে আসে তাদের মোহিত করে।

ফলস্বরূপ, 1 জুন, 2024-এ উল্লিখিত তিনটি দলের মধ্যে একটি ওয়েম্বলি স্টেডিয়ামে জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না, যদিও ফুটবল যতদূর উদ্বিগ্ন, এটি দিনের উপর নির্ভর করে যে কেউ হতে পারে।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.