আমরা যখন ছোট গাড়ির কথা বলি, তখন আমাদের মনে টাটা ন্যানো-এর ছবি উঠে আসে। কিন্তু আজ আমরা আপনাদের বলব ১৯৫৫ সালে তৈরি ‘চিন্টু-মিন্টু’ গাড়ির কথা। এটি কেবল আকারে ছোট ছিল না, তবে ডিজাইন থেকে ইঞ্জিনে সম্পূর্ণ আলাদা ছিল। আমরা BMW Isetta এর কথা বলছি যা জার্মানি সহ বিশ্বের অনেক দেশে আলোড়ন সৃষ্টি করেছে। 1950 এর দশকে ইতালি এবং জার্মানির রাস্তায় ছুটে আসা এই গাড়িটি ছোট হওয়া সত্ত্বেও দুর্দান্ত কীর্তি অর্জন করেছে।

1950-এর দশকে, জার্মানির বিখ্যাত অটো কোম্পানি BMW দেউলিয়া হওয়ার পথে। তার মোটরসাইকেল উৎপাদন কমছিল। একই সময়ে, 503 এবং 507 এর মতো বিলাসবহুল গাড়িগুলি খুব ব্যয়বহুল এবং কোম্পানির জন্য উত্পাদন করা কঠিন ছিল। এগুলো তৈরি করতে গিয়ে বিএমডব্লিউর ব্যাপক ক্ষতি হয়েছে।

‘প্রথম অগ্রাধিকার ছিল এমন একটি গাড়ি তৈরি করা যা আমাদের সাথে সাথে অর্থ উপার্জন করবে,’ সেই সময়ের কথা স্মরণ করে বিএমডব্লিউ গ্রুপ ক্লাসিক বিশেষজ্ঞ ক্লিঞ্জার-কোনলিন বলেছেন।

এটিও পড়ুন

ইসেটা বিএমডব্লিউ-এর লাইফলাইন হয়ে উঠেছে

বিএমডব্লিউর এমন একটি গাড়ির প্রয়োজন ছিল যা তৈরি করতে খুব বেশি খরচ হবে না। BMW এর ভাগ্য ফুরিয়ে যায় এবং এটি 1954 সালের তুরিন কার শোতে যা চেয়েছিল তা পেয়েছে। এখানে, ইতালীয় রেফ্রিজারেটর এবং ছোট গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি আইসো রিভোল্টা বুথে একটি তিন চাকার গাড়ি পার্ক করেছিল।

BMW Isetta (ক্রেডিট: BMW)

এর দরজাটি ছিল অনেক বড়, যা সামনে থেকে দেখতে অবিকল রেফ্রিজারেটরের দরজার মতো। এই তিন চাকার গাড়ির নাম ছিল আইসো ইসেটা। BMW প্রতিনিধিদল অবিলম্বে Isetta এবং এর উত্পাদনের জন্য সরঞ্জামগুলির জন্য একটি লাইসেন্স পেয়েছে। BMW ইসেটা আকারে একটি লাইফলাইন খুঁজে পেয়েছিল।

ইসেটার একটি বাইকের ইঞ্জিন ছিল

BMW Isetta এর ইঞ্জিন এবং চেসিসে সামান্য পরিবর্তন করেছে। জার্মান কোম্পানিটি 1955 সালে উৎপাদন শুরু করে এবং বিএমডব্লিউ আইসেটা 250 নতুন ডিজাইন করা হয়। আপডেট হওয়া মডেলটিতে R25 মোটরসাইকেল থেকে 250cc ফোর-স্ট্রোক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। জার্মান মডেলটিতে তিনটির পরিবর্তে চারটি চাকা ছিল।

1956 সালে, এর উচ্চতর সংস্করণ চালু করা হয়েছিল যার নাম ছিল BMW Isetta 300। এটিতে 300cc ইঞ্জিনের ক্ষমতা ছিল এবং এই গাড়িটি 85 কিমি/ঘন্টা সর্বোচ্চ গতিতে চলতে পারে। এই গাড়িটি শহরের রাস্তায় ঘোরাঘুরি করার জন্য একটি দুর্দান্ত বিকল্প ছিল। 7.5 ফুট দৈর্ঘ্য এবং 350 কেজি ওজনের এই গাড়িটি যে কোনও জায়গায় নেওয়া সহজ ছিল। এই গাড়িতে দুজনের বসার ব্যবস্থা ছিল। ইসেটা ছিল একমাত্র মাইক্রো-কার যা এটি করতে পারে।

BMW Isetta বাবল কার

বিএমডব্লিউ ইসেটাতে সামনে থেকে দরজা খুলে গেল। (ক্রেডিট: BMW)

দরজাটা খুলল সামনে থেকে, পাশ থেকে নয়।

এর দরজা ঠিক সামনের দিকে খুলে গেল। অতএব, দরজা খোলা এবং বন্ধ করার সময় স্টিয়ারিং হুইলটিও সরে যায়। এই গাড়িতে লাগেজ রাখার জন্য বাইরে একটা লাগেজ র‌্যাক ছিল। এটি একটি ক্যানভাস ছাদ দিয়ে দেওয়া হয়েছিল, আধুনিক গাড়ির সানরুফের মতো, কারণ এটি জরুরি প্রস্থান করার জন্য প্রয়োজনীয় ছিল। 1950 এর দশকে, গ্রাহকের চাহিদা মেটাতে এর অনেক কারণ ছিল।

বিএমডব্লিউ ইসেটা গাড়ি

লাগেজ রাখার জন্য বিএমডব্লিউ আইসেটার পিছনে একটি লাগেজ র্যাক ছিল (ক্রেডিট: BMW)

এটি চালানোর জন্য একটি বাইক লাইসেন্সের প্রয়োজন ছিল

বিএমডব্লিউ আইসেটা অটো মার্কেটে এতটাই জনপ্রিয় ছিল যে এর আট বছরের উৎপাদনে 161,728 ইউনিট বিক্রি হয়েছিল। এটি শুধুমাত্র 2,550 জার্মান মার্কের মূল্যে অফার করা হয়েছিল, এটি মানুষের বাজেটের জন্য একটি ভাল বিকল্প তৈরি করে৷ একটি মজার ব্যাপার ছিল যে এটি চালাতে হলে মোটরসাইকেল চালানোর লাইসেন্স লাগে, গাড়ি নয়।

1962 সালে এর উৎপাদন বন্ধ হয়ে যায়। আজও এটি সবচেয়ে বিলাসবহুল একক সিলিন্ডার গাড়িগুলির মধ্যে একটি।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply