সংগৃহীত ছবি

গত শুক্রবার (26 জানুয়ারি) গুয়াতেমালার দক্ষিণাঞ্চলে রিখটার স্কেলে 6.1 মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা বা ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তথ্য দেননি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ৫২ মিনিটে টেক্সিকো শহর থেকে ৭ কিলোমিটার (৪ মাইল) দূরে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের গভীরতা ছিল 108 কিলোমিটার।

এদিকে গুয়াতেমালার জিওলজিক্যাল সোসাইটি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬। দেশটির দক্ষিণাঞ্চলে এ ভূমিকম্প হয়েছে বলে জানা গেছে। ভূমিকম্পের সময়, রাজধানী গুয়াতেমালা সিটির 45 কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান অ্যান্টিগা গুয়াতেমালাতেও কম্পন অনুভূত হয়েছিল।

বেসামরিক সুরক্ষা বিভাগের মুখপাত্র রোডলফো গার্সিয়া বলেছেন, এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তিনি বলেন, স্থানীয় কর্মকর্তারা জাতীয় পর্যায়ে পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

ক্যারিবিয়ান এবং কোকোস টেকটোনিক প্লেটের মিলিত অবস্থানের কারণে, গুয়াতেমালা প্রায়ই ভূমিকম্প দ্বারা প্রভাবিত হয়। কর্মকর্তারা জানিয়েছেন, গুয়াতেমালার প্রায় ৯০ শতাংশ এলাকা ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে।

Leave A Reply