বাবর আজমের চালান জারি করেছে মোটরওয়ে পুলিশ।ইমেজ ক্রেডিট সোর্স: সোশ্যাল মিডিয়া

বিশ্বকাপ খেলতে ভারতে এসেছে পাকিস্তানি ক্রিকেট দল। হায়দরাবাদের মাঠে পা রাখলেন অধিনায়ক বাবর আজমসহ পাকিস্তানি খেলোয়াড়রা। আজকাল, প্রতিবেশী দেশের অধিনায়করাও অন্য কিছুর জন্য বিখ্যাত হয়ে উঠছেন। আসলে ভারতে আসার আগে পাকিস্তানি পুলিশ তাকে চালান দিয়েছিল। খবরে বলা হয়েছে, বাবর আজম অতিরিক্ত গতিতে গাড়ি চালাচ্ছিলেন। একটি অডিতে ভ্রমণরত আজমকে পাকিস্তানি পুলিশ থামিয়ে স্লিপ তুলে দেয়।

পাকিস্তানের ন্যাশনাল হাইওয়ে অ্যান্ড মোটরওয়ে পুলিশের (এনএইচএমপি) সঙ্গে বাবর আজমের ছবি ইন্টারনেটে ভাইরাল হচ্ছে। দেখা যায় ক্যাপ্টেন আজম একজন পুলিশ সদস্যের সাথে দাঁড়িয়ে আছেন এবং সেই পুলিশ তার হাতে একটি মেশিন ধরে আছে। নির্ধারিত গতির চেয়ে বেশি গাড়ি চালানো ট্রাফিক নিয়ম লঙ্ঘন। ভারতেও অতিরিক্ত গতি কিন্তু ভারী জরিমানা করা হয়।

পাকিস্তানে কত চালান?

ন্যাশনাল হাইওয়ে অ্যান্ড মোটরওয়ে পুলিশ (NHMP) নিয়ম অনুযায়ী, অতিরিক্ত গতির জন্য জরিমানা 750 পাকিস্তানি রুপি। ভারতীয় মুদ্রায় এই পরিমাণ আনুমানিক 215 টাকা। সম্প্রতি NHMP ট্রাফিক চালানের পরিমাণ 200 শতাংশ বাড়িয়েছে। নতুন নিয়ম অনুসারে, ওভারস্পিডে চালানের পরিমাণ 750 পাকিস্তানি রুপি (প্রায় 215 টাকা) থেকে বেড়ে 2,500 পাকিস্তানি রুপি (প্রায় 715 টাকা) হয়েছে।

বাবরের কত জরিমানা?

যাইহোক, বাবর আজমকে শুধুমাত্র পাকিস্তানি রুপি 750 (প্রায় ₹215) এর চালান দিতে হবে, কারণ জরিমানার নতুন পরিমাণ 1 অক্টোবর, 2023 থেকে প্রযোজ্য হবে। তারা কত চালান জমা দিয়েছে তা আমরা নিশ্চিত করি না। এই তো পাকিস্তানের কথা, কিন্তু ভারতে যদি গতিসীমা লঙ্ঘন হতো, তাহলে কত চালান জারি হতো?

ভারতে ওভারস্পিড চালান কত?

সাম্প্রতিক সময়ে ভারতে পুলিশ ট্রাফিক নিয়ম লঙ্ঘনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে। আজকাল পুলিশ তাৎক্ষণিকভাবে অনলাইনে চালান জারি করে। মোটর যানবাহন আইন, 1988 এর ধারা 183 (1) এর অধীনে, গতি সীমা লঙ্ঘনের জন্য হালকা যানবাহনের (LMW) জন্য 2,000 টাকার চালান রয়েছে।

গতিসীমা ভঙ্গের জন্য চালানের পরিমাণ।

ভারী যানবাহনের গতিসীমা লঙ্ঘন করলে 4,000 টাকা জরিমানা হতে পারে। আপনি যদি বাবর আজমের মতো ওভারস্পিডে গাড়ি চালান, তাহলে ভারতে কমপক্ষে 2,000 টাকার চালান জারি করা যেতে পারে।

সূত্র: www.tv9hindi.com

: ভাষা ইনপুট

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.