ওজন কমানোর যাত্রার পরিকল্পনা করা সত্যিই অপ্রতিরোধ্য এবং অত্যন্ত চ্যালেঞ্জিং বলে মনে হতে পারে, বিশেষ করে যখন আপনি সবেমাত্র শুরু করছেন, একা এবং কোনো সহায়তা ছাড়াই করছেন। যাইহোক, পুরো প্রক্রিয়াটিকে ছোট এবং ছোট ধাপে ভেঙ্গে এটি আরও অর্জনযোগ্য এবং কম কঠিন করে তুলতে পারে। এটা কিভাবে বা কোথা থেকে শুরু করবেন জানেন না? কোন সমস্যা নেই, আমরা সাহায্য করতে এখানে আছি! কিছু আশ্চর্যজনক টিপস সম্পর্কে পড়ুন যাতে আপনি এমনভাবে আপনার ওজন কমানোর যাত্রার পরিকল্পনা করতে পারেন যা কম দুঃসাধ্য এবং আরও সম্ভব হয়।

1. বুঝুন যে ওজন হ্রাস আত্মপ্রেমের একটি অংশ:

যদি ওজন হারানো আপনার স্বাস্থ্যের উন্নতি করে এবং আপনাকে নিজের একটি ভাল সংস্করণ হতে সাহায্য করে, তবে এটি আত্মপ্রেমের সর্বশ্রেষ্ঠ রূপ। ওজন হ্রাস মানে আপনার শরীরের যত্ন নেওয়া উচিত, অতিরিক্ত খাওয়া বা অতীতে একটি নিষ্ক্রিয় জীবনযাপনের জন্য এটিকে শাস্তি না দেওয়া। আত্ম-প্রেম মানে আপনার শরীরের প্রতি সম্মান প্রদর্শন করা এবং ইতিবাচক জীবনধারা পরিবর্তন করার সময় স্বাস্থ্যকর খাবারের সাথে এটিকে পুষ্ট করা বেছে নেওয়া। এটা অদ্ভুত শোনাতে পারে, কিন্তু ওজন কমানোর জন্য, আপনাকে প্রথমে আপনার শরীরকে ভালোবাসতে শিখতে হবে, এটি এখন যেমন আছে, এটি যে আকার এবং আকারেরই হোক না কেন।

2. খাবারের সাথে সম্পর্ক উন্নত করুন:

খাদ্য আপনার শত্রু নয়, এটি হল জ্বালানী যা আপনার শরীরকে টিকিয়ে রাখে এবং এটিকে উন্নতি ও বেঁচে থাকার অনুমতি দেয়। খাবারকে ঘৃণা করা এবং এটিকে আপনার ওজন বৃদ্ধির কারণ হিসাবে দেখার পরিবর্তে এবং ওজন কমানোর জন্য ক্র্যাশ ডায়েটে যাওয়ার পরিবর্তে, পুষ্টির দিকে মনোনিবেশ করুন এবং স্বাস্থ্যকর জীবনধারা পছন্দ করুন যা ওজন কমাতে সহায়তা করে। খালি ক্যালোরিযুক্ত খাবার বাদ দিন এবং পুষ্টিসমৃদ্ধ সম্পূর্ণ, অপ্রক্রিয়াজাত বা ন্যূনতম প্রক্রিয়াজাত খাবারে সমৃদ্ধ একটি স্বাস্থ্যকর খাদ্যে স্যুইচ করুন। কিন্তু রতি বিউটি ডায়েট পরিকল্পনা, পুষ্টির সাথে আপস না করে কোন খাবার আপনাকে ওজন কমাতে সাহায্য করে তা শিখে আপনি খাবারের সাথে একটি স্বাস্থ্যকর সম্পর্ক গড়ে তুলতে শিখবেন। এটি মননশীল খাওয়া এবং অংশ নিয়ন্ত্রণের প্রচার করে, ব্যক্তিদের তাদের খাদ্যাভ্যাস সম্পর্কে আরও সচেতন হতে সাহায্য করে।

3. একটি খাদ্য ডায়েরি/জার্নাল বজায় রাখুন:

রতি যেমন ইনস্টাগ্রামে তার রিলে উল্লেখ করেছেন, একটি খাবারের ডায়েরি বজায় রাখা এবং প্রতি সপ্তাহের শেষে এটি পর্যালোচনা করা আপনি কী খাচ্ছেন, কতটা খাচ্ছেন এবং সমস্ত অতিরিক্ত কোথায় যাচ্ছে সে সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করবে। এটা ট্র্যাক রাখুন ক্যালোরি আসছে। এটি আপনাকে এমন খাবারগুলিকে দূর করতে সাহায্য করবে যা ওজন হ্রাস করতে পারে এবং এমন খাবারগুলি অন্তর্ভুক্ত করবে যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। এছাড়াও পড়ুন: “7 জিনিস যা আপনাকে আপনার ওজন কমানোর যাত্রায় সাহায্য করবে।”

4. আপনার দৈনন্দিন রুটিনে 30 মিনিটের হাঁটার সময় নির্ধারণ করুন:

আমরা হাঁটার সুবিধাগুলিকে অবমূল্যায়ন করি কারণ এটি একটি উচ্চ-তীব্রতার কার্যকলাপ নয়; যাইহোক, বেশিরভাগ লোক যারা উল্লেখযোগ্য পরিমাণে ওজন হারিয়েছে তারা প্রাথমিকভাবে দ্রুত হাঁটার মাধ্যমে তাদের ওজন কমানোর যাত্রা শুরু করে এবং ধীরে ধীরে আরও তীব্র ওয়ার্কআউটে চলে যায়। হাঁটা শুধুমাত্র ক্যালোরি পোড়ায় না, এটি স্ট্রেস এবং উদ্বেগ কমাতে সাহায্য করে, রক্তচাপ উন্নত করে এবং অন্যান্য স্বাস্থ্য সুবিধা রয়েছে। উপরন্তু, হাঁটা আপনাকে জিমে আরও তীব্র ব্যায়ামের রুটিনে সহজ করবে। অনেক বিশেষজ্ঞ প্রতিদিন 10,000 বা তার বেশি পদক্ষেপের লক্ষ্য রাখার পরামর্শ দেন। যদি দীর্ঘ ওয়ার্কআউটের জন্য জিমে যাওয়া একটি সম্ভাব্য বিকল্প না হয়, তবে সক্রিয় থাকার এবং ক্যালোরি বার্ন নিশ্চিত করার একটি সহজ উপায় রয়েছে – কেবল একটি পা অন্যটির সামনে রাখুন।

5. জাঙ্ক ফুড কেনা বন্ধ করুন:

জাঙ্ক ফুডে ক্যালোরি বেশি কিন্তু পুষ্টিগুণ কম। এগুলিতে প্রায়শই উচ্চ পরিমাণে চিনি এবং ট্রান্সফ্যাট থাকে যা ওজন বৃদ্ধিতে অবদান রাখে। সুতরাং, মুদি কেনাকাটা করার সময়, অতি-প্রক্রিয়াজাত, জাঙ্ক ফুড কেনা এড়িয়ে চলুন। অস্বাস্থ্যকর স্ন্যাকস এবং ট্রিটস নাগালের বাইরে রেখে, আপনি সেগুলি নির্বিচারে খাওয়ার সুযোগ কমিয়ে দেন। পরিবর্তে স্বাস্থ্যকর বিকল্পগুলিতে স্টক আপ করুন এবং মাঝে মাঝে খাবারে উচ্চ-ক্যালোরিযুক্ত খাবার সীমাবদ্ধ করুন।

6. পুরো সপ্তাহের জন্য খাবার পরিকল্পনা:

পুরো সপ্তাহের জন্য খাবারের পরিকল্পনা করা ওজন কমাতে সাহায্য করার জন্য একটি কার্যকর ওজন কমানোর কৌশল হতে পারে। প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার সমস্ত খাবার আগে থেকেই পরিকল্পনা করা – সকালের নাস্তা, দুপুরের খাবার, রাতের খাবার, এমনকি স্ন্যাকস যাতে আপনি ক্ষুধার্ত হলে পুষ্টিকর বিকল্পগুলি পান তা নিশ্চিত করতে। সহজে পাওয়া যায়। শেষ মুহূর্তের সিদ্ধান্তগুলি এড়ানোর মাধ্যমে, আপনি সহজে উপলব্ধ কিন্তু অস্বাস্থ্যকর বিকল্পগুলি এড়াতে পারেন যা প্রায়শই ক্যালোরি দ্বারা লোড হয় এবং আপনার ওজন কমানোর লক্ষ্যগুলিকে লাইনচ্যুত করতে পারে। ওজন কমানোর-বান্ধব খাবারের পরিকল্পনা সম্পর্কে নিশ্চিত নন? আমরা এখানে সাহায্য করতে এসেছি! রতি বিউটি অ্যাপে, সাপ্তাহিক ডায়েট প্ল্যান উপলব্ধ রয়েছে যা আপনাকে আপনার সমস্ত খাবার আগে থেকে পরিকল্পনা করতে সাহায্য করে, যার সবকটি 30 মিনিটের মধ্যে তৈরি করা যেতে পারে।

7. অংশ নিয়ন্ত্রণ অনুশীলন করুন:

অংশ নিয়ন্ত্রণ হল ওজন কমানোর একটি মৌলিক দিক যার মধ্যে আপনার খাওয়া খাবারের অংশগুলি পরিমাপ করা এবং ট্র্যাক করা জড়িত। এটি এমনভাবে খাওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে যা নিশ্চিত করে যে আপনি অতিরিক্ত খাচ্ছেন না এবং ওজন কমানোর জন্য আপনার ক্যালোরির ঘাটতির মধ্যে থাকবেন। সফলভাবে ওজন কমানোর জন্য আপনি কীভাবে অংশ নিয়ন্ত্রণের অনুশীলন করতে পারেন তা এখানে রয়েছে – “ওজন কমানোর জন্য খাদ্য অংশ নিয়ন্ত্রণের জন্য 10 টি টিপস।”

8. হাইড্রেটেড থাকুন এবং পর্যাপ্ত ঘুম পান:

দুটি গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে কথা বলছি যা ওজন কমানোর জন্য অপরিহার্য কারণ – সঠিক হাইড্রেশন এবং পর্যাপ্ত ঘুম! সঠিক হাইড্রেশন মানে প্রতিদিন কমপক্ষে 2 লিটার জল পান করা এবং 8 ঘন্টা নিরবচ্ছিন্ন ঘুম পাওয়া পর্যাপ্ত ঘুম। হাইড্রেটেড থাকা ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে কারণ তৃষ্ণাকে কখনও কখনও ক্ষুধা বলে ভুল করা হয়, যার ফলে অপ্রয়োজনীয় জলখাবার হয়। মেটাবলিজম বেশি রাখতে, ক্ষুধা নিয়ন্ত্রণ করতে এবং ঘেরলিন (ক্ষুধার হরমোন) এবং ইনসুলিনের মতো হরমোন নিয়ন্ত্রণে রাখার জন্য গুণমানের ঘুম অপরিহার্য। অতএব, নিশ্চিত করুন যে আপনি জল খাওয়াকে অবহেলা করছেন না এবং ঘুমের রুটিনের সাথে আপস করছেন না।

সামগ্রিকভাবে, সহজ এবং ছোট পদক্ষেপগুলি ওজন কমানোর জন্য অত্যন্ত কার্যকর হতে পারে। উপরে উল্লিখিত এই ছোট পরিবর্তনগুলি, যেমন অংশ নিয়ন্ত্রণ, নিয়মিত শারীরিক কার্যকলাপ, সম্মিলিতভাবে উল্লেখযোগ্য ওজন হ্রাস করবে।

ওজন কমানোর জন্য খাদ্য নিয়ন্ত্রণের 10টি উপায়
7টি জিনিস যা আপনাকে আপনার ওজন কমানোর যাত্রায় সাহায্য করবে

The post এখনই আপনার ওজন কমানোর যাত্রা শুরু করার জন্য 8টি ছোট পদক্ষেপ প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.