এক নজরে জেনে নিন লকডাউনের মধ্যে কিভাবে নেটে গ্যাস সিলিন্ডার বুক করা যাবে

লকডাউনে এক নজরে জেনে নিন অনলাইনে গ্যাস বুকিং এর নিয়ম।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা ভাইরাসের আতংকে সারা দেশ জুড়ে চলছে লকডাউন। এমত অবস্থায় জরুরি পরিষেবা ছাড়া বন্ধ সমস্ত পরিষেবা। এক্ষেত্রে রান্নার সিলিন্ডার বুকিং এর ক্ষেত্রে ডিলারের দোকানে গিয়ে রান্নার গ্যাস বুক করা যাচ্ছে না। সাধারণত গ্রাহকরা নিজেদের নথিভুক্ত মোবাইলের মাধ্যমে যেমন সিলিন্ডার বুক করে থাকেন তেমনই আবার অনেকে গ্যাস অফিসে গিয়ে বুক করেন সিলিন্ডার।

তবে লকডাউনের কারণে এবং নগদ লেনদেন এড়াতে এবারে অনলাইন বুকিং এবং আগাম টাকা মেটানোর জন্য গ্রাহকদের জন্য আনা হল অ্যাকাউন্ট ছাড়া অনলাইন বুকিং এর নিয়মাবলী।

প্রথমে গ্রাহককে যেতে হবে https://myhpgas.in ওয়েবসাইটে। তারপর ” কুইক বুক অ্যান্ড পে” তে ক্লিক করতে হবে। এরপর পাতার মাঝামাঝি কিংবা বাঁদিকে থাকবে কুইক সার্চ এবং নর্মাল সার্চ দুটি মেনু। এরপর কুইক সার্চে ডিস্ট্রিবিউটারের নাম এবং গ্রাহকের নাম দিয়ে পাতায় দেওয়া ক্যাপচা কোডটি লিখে প্রসিডে ক্লিক করতে হবে।

ডিস্ট্রিবিউটারের নাম জানা না থাকলে নর্মাল সার্চে রাজ্য এবং জেলার নাম লিখলেই সেখানে সব ডিস্ট্রিবিউটারের নাম পাওয়া যাবে, তারপর একরকম ভাবেই কাজ কোড দিতে হবে। নতুন পাতা খুললে সেখানে মোবাইল নম্বর লিখে প্রসিডে ক্লিক করতে হবে।এরপর একসেপ্ট টার্মস অ্যান্ডস কন্ডিশনস ক্লিক করতে হবে।

এরপর হল পেমেন্ট এর ব্যপার। এক্ষেত্রে মেক পেমেন্ট অনলাইনে ক্লিক করতে হবে। এরপর আসা দুটি ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে একটাকে বাছতে হবে। তবে যেদুটি ব্যাংক অপশান আসবে সেই দুটিতেই গ্রাহকের অ্যাকাউন্ট থাকতে হবে সেরকম কোনও ব্যপার নেই। এরপর মোড অফ পেয়েমেণ্ট এ গিয়ে বাছতে হবে কিভাবে পেয়েমেন্ট করতে চায় গ্রাহক। অর্থাৎ ডেবিট, ক্রেডিট, নেট ব্যাঙ্কিং ইউপিআই কোনটার মাধ্যমে।

এছাড়াও যাদের অ্যাকাউন্ট নেই তারা ওয়েবসাইটে গিয়ে নিউ ইউজারে ক্লিক করে অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং লগ ইন এ ক্লিক করে আগের নিয়ম ফলো করতে হবে। এছাড়াও অ্যাপে বুক করতে হলে hp এর নিজস্ব অ্যাপ অর্থাৎ hp pay, hp gas এর মাধ্যমেও বুক করা যেতে পারে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...