গাজিয়াবাদ নিউজঃ জেওয়ার নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের পঁচাত্তর শতাংশ নির্মাণাধীন। এর পরিপ্রেক্ষিতে, বিমানবন্দরকে দ্রুত রেলের সাথে সংযোগকারী একটি নতুন রুট স্থাপন করা হবে, যা দিল্লির পরিবর্তে গাজিয়াবাদ থেকে উৎপন্ন হবে, সরাসরি এবং দ্রুত সংযোগ প্রদান করবে।

NCRTC এর কৌশলগত ভূমিকা

ন্যাশনাল ক্যাপিটাল রিজিওন ট্রান্সপোর্ট কর্পোরেশন (NCRTC) কে আগামী দুই মাসের মধ্যে একটি খসড়া ডিপিআর প্রস্তুত করে গাজিয়াবাদে আঞ্চলিক দ্রুত পরিবহন ব্যবস্থা (RRTS) এর মাধ্যমে একটি নতুন রুট নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে। রিপোর্ট অনুযায়ী, 16,000 কোটি টাকার এই প্রকল্পটি দুই ধাপে সম্পন্ন হবে। এই উচ্চ-গতির নেটওয়ার্কিং প্রকল্পটি 2031 সালে লাইভ হওয়ার জন্য নির্ধারিত হয়েছে।

আর্থিক কাঠামো

এই 71.1 কিলোমিটার দীর্ঘ করিডোর নির্মাণে আনুমানিক 16,000 কোটি টাকা খরচ হবে বলে ধারণা করা হচ্ছে। ফেজ 1 এ প্রায় 9,000 কোটি টাকা ব্যবহার করা হবে, বাকি পরিমাণ ফেজ 2 এ ব্যবহার করা হবে। রাজ্য সরকার, ফেডারেল সরকার এবং জেলার তিনটি কর্তৃপক্ষ এই অর্থ ব্যয় করবে।

উন্নত করিডোর নকশা

গাজিয়াবাদ RRTS একটি 71.1 কিলোমিটার লাইন নির্মাণের মাধ্যমে দ্রুত রেলের মাধ্যমে জেওয়ারের নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে সংযুক্ত হবে। এই এলিভেটেড রুটে, যা শুধুমাত্র এলিভেটেড ভ্রমণের জন্য, এগারটি স্টেশন থাকবে। এই রুটে নিম্নলিখিত অবস্থানগুলি রয়েছে: গাজিয়াবাদ RRTS, গাজিয়াবাদ দক্ষিণ, নলেজ পার্ক-5, সুরাজপুর, পারি চক, ইকোটেক-6, ডানকাউর, YEIDA উত্তর (সেক্টর-18), YEIDA সেন্ট্রাল (সেক্টর-21, 35), নয়ডা ইন্টারন্যাশনাল বিমানবন্দর আড্ডা (জেওয়ার)।

ধাপগুলো জান

ধাপ 1: গাজিয়াবাদ RRTS-এর পর গাজিয়াবাদ দক্ষিণ হবে প্রথম নতুন স্টেশন। প্রথম পর্যায়ে সাতটি স্টেশন নির্মাণ করা হবে, যার মধ্যে রয়েছে নলেজ পার্ক-5, সুরাজপুর, পারি চক, ইকোটেক-6, গ্রেটার নয়ডা ওয়েস্ট (সেক্টর-4) এবং গ্রেটার নয়ডা (সেক্টর 2)।

দশা ২: পরবর্তীকালে, দ্বিতীয় পর্যায়ের অংশ হিসাবে ডানকাউর, ইদা উত্তর (সেক্টর-18), ইইডা সেন্ট্রাল (সেক্টর-21, 35) এবং নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরে (জেওয়ার) চারটি স্টেশন তৈরি করা হবে।

টেকঅফের জন্য কাউন্টডাউন

আমরা আপনাকে জানাতে চাই যে জেওয়ারে অবস্থিত নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরটি 2024 সালে কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে। প্রকল্পের 75% এরও বেশি কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে তা দেখায় যে এটি কত দ্রুত সম্পন্ন হচ্ছে। ফেব্রুয়ারির শেষ সপ্তাহে শুনানি শুরু হওয়ার কথা।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার,

Leave A Reply