ইইউ জেনেরিক এআই সরঞ্জামগুলি নিয়ন্ত্রণ করার জন্য একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছেছে। এটি হবে এআই মডেলের উন্নয়ন, প্রসার এবং ব্যবহারকে কভার করে ক্ষেত্রের সবচেয়ে ব্যাপক নিয়ন্ত্রক চুক্তি। এটি এআই-এর প্রতি ইইউ নীতির একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জেনারেটিভ এআই সরঞ্জামগুলি নিয়ন্ত্রণ করার জন্য একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। পরিমাপের লক্ষ্য প্রযুক্তির দ্রুত অগ্রগতি মোকাবেলা করা। ওয়াশিংটন পোস্টের মতে, বিশ্ব যখন এআই-এর ত্বরান্বিত বিকাশের ফলে সৃষ্ট ঝুঁকির সাথে মোকাবিলা করছে, তখন শুক্রবার স্থানীয় সময় ইইউ কর্মকর্তারা একটি “ঐতিহাসিক চুক্তি” – কৃত্রিম বুদ্ধিমত্তা আইনের অস্থায়ী চুক্তি (এআই অ্যাক্ট ইংরেজি) -এ সম্মত হয়েছেন। এটি হবে এই অঞ্চলে AI-র উপর সবচেয়ে ব্যাপক নিয়ন্ত্রক চুক্তি এবং এখন পর্যন্ত তার ধরনের সবচেয়ে ব্যাপক ও ব্যাপক প্রকল্প।

ইইউ অভ্যন্তরীণ বাজারের প্রধান থিয়েরি ব্রেটন জেনারেটিভ এআই-এর উপর একটি নথি প্রকাশ করেছেন যা বিষয়বস্তু তৈরি করে এবং একাধিক নিয়ন্ত্রণ প্রয়োগ করে। যদিও আইনটি এখনও ইইউ সদস্য রাষ্ট্র এবং পার্লামেন্ট দ্বারা আনুষ্ঠানিকভাবে অনুমোদিত হওয়া প্রয়োজন, এটি ইইউ নীতিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিনিধিত্ব করে। এটি মেশিন লার্নিং এবং এআই মডেলের বিকাশ ও প্রসার নিয়ন্ত্রণ করবে। এটি শিক্ষা, কর্মসংস্থান অ্যাপ্লিকেশন, স্বাস্থ্যসেবা এবং অন্যান্য ক্ষেত্রে তাদের ব্যবহার নিয়ন্ত্রণ করবে।

ব্রেটন ইউরোপীয় ইউনিয়নের অর্জন উদযাপন করছে। তিনি বলেন: “ইইউ প্রথম মহাদেশ হয়ে উঠেছে যারা এআই ব্যবহারের জন্য সুস্পষ্ট নিয়ম প্রতিষ্ঠা করেছে। #AIACT একটি নিয়ম বইয়ের চেয়েও বেশি – এটি ইউরোপীয় ইউনিয়নের স্টার্টআপ এবং গবেষকদের জন্য বিশ্বব্যাপী এআই রেসে নেতৃত্ব দেওয়ার জন্য একটি লঞ্চিং প্যাড৷

এই নিবন্ধে আপনি পাবেন:

ইইউতে এআই প্রবিধান

ব্লুমবার্গে দেখা গেছে, ইউরোপীয় ইউনিয়ন জেনেরিক এআই মডেল এবং সিস্টেমগুলি নিয়ন্ত্রণ করার একটি পদ্ধতি বিবেচনা করছে। এই পদ্ধতিটি বিভিন্ন বেস মডেলের জন্য নিয়ম প্রতিষ্ঠা করে, যা এআই সিস্টেম যা বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহার করা যেতে পারে। টায়ার্ড পদ্ধতি AI সিস্টেমগুলিকে তাদের ঝুঁকির স্তরের উপর ভিত্তি করে বিশ্লেষণ এবং শ্রেণীবদ্ধ করবে, চিহ্নিত ঝুঁকিগুলির উপর নির্ভর করে কম বা বেশি নিয়ন্ত্রণের সাথে। তবে সর্বশেষ প্রস্তাবে এআই উন্নয়নকে চারটি বিভাগে ভাগ করা হবে। প্রতিটি বিভাগ আনতে পারে এমন সামাজিক ঝুঁকির মাত্রার উপর ভিত্তি করে বিভাগগুলিকে আলাদা করা হবে। ঝুঁকি ন্যূনতম, সীমিত ঝুঁকি, উচ্চ ঝুঁকি এবং নিষিদ্ধ।

– নিষিদ্ধ: এর মধ্যে এমন কোনো আচরণ অন্তর্ভুক্ত রয়েছে যা ব্যবহারকারীর সম্মতিতে বাধা দেয়, সুরক্ষিত গোষ্ঠীকে লক্ষ্য করে বা রিয়েল-টাইম বায়োমেট্রিক ট্র্যাকিং (যেমন মুখের স্বীকৃতি) প্রদান করে।
– উচ্চ ঝুঁকি: এর মধ্যে “একটি পণ্যের নিরাপত্তা উপাদান হিসাবে ব্যবহৃত” বা নির্দিষ্ট অ্যাপ্লিকেশন যেমন সমালোচনামূলক অবকাঠামো, শিক্ষা, আইনি/বিচারিক বিষয় এবং কর্মচারী নিয়োগের জন্য কিছু অন্তর্ভুক্ত রয়েছে।
– একই সময়ে, ChatGPT, Bard এবং Bing এর মতো চ্যাটবটগুলি “সীমিত ঝুঁকি” বিভাগে পড়ে৷ ইউরোপীয় কমিশন চুক্তিতে লিখেছিল যে AI নিজের মধ্যে একটি “শেষ” হওয়া উচিত নয়। যাইহোক, এটি এমন একটি ডিভাইস হতে হবে যা মানুষের সেবা করে, মানুষের উপকার করার চূড়ান্ত লক্ষ্য নিয়ে। অতএব, ইইউ বাজারে AI নিয়ম বা AI এর অন্যান্য ফর্ম যা EU নাগরিকদের প্রভাবিত করে সেগুলি “জন-কেন্দ্রিক” হওয়া উচিত। এটি মানুষকে আস্থাও দিতে হবে যে প্রযুক্তিটি একটি “নিরাপদ এবং আইনী” উপায়ে ব্যবহার করা হয়েছে।

এআই আইন এবং প্রবিধান

AI আইন হল বিশ্বের প্রথম ব্যাপক AI আইন, যার লক্ষ্য EU-তে AI নিয়ন্ত্রণ করা। এর লক্ষ্য হল উন্নত স্বাস্থ্য, নিরাপদ এবং পরিষ্কার পরিবহণ, আরও দক্ষ উত্পাদন এবং সস্তা, আরও টেকসই শক্তির মতো সুবিধা তৈরি করতে প্রযুক্তির জন্য আরও ভাল পরিস্থিতি নিশ্চিত করা। আইন AI কে “অগ্রহণযোগ্য” প্রযুক্তি থেকে শুরু করে ঝুঁকির শ্রেণীতে বিভক্ত করে, যেগুলি AI এর গড় এবং কম ঝুঁকিপূর্ণ হওয়া উচিত। “বেস মডেল” নামে পরিচিত জেনেরিক এআই মডেলগুলির নিয়ন্ত্রণ নিয়ে ইইউ সদস্য রাষ্ট্রগুলির মধ্যে কিছু মতবিরোধ রয়েছে। প্রাথমিকভাবে, জার্মানি, ফ্রান্স এবং ইতালি এই মডেলগুলির সরাসরি নিয়ন্ত্রণের বিরোধিতা করেছিল এবং তাদের পিছনে থাকা সংস্থাগুলির দ্বারা স্ব-নিয়ন্ত্রণকে সমর্থন করেছিল। যাইহোক, একটি সমঝোতা হয়েছে এবং ইইউ কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য যুগান্তকারী নিয়মে সম্মত হয়েছে। এআই অ্যাক্ট ইইউ-এর জন্য একটি যুগান্তকারী অর্জন কারণ এটি এআই-এর উন্নয়ন, বিপণন এবং ব্যবহারের জন্য সামঞ্জস্যপূর্ণ নিয়ম প্রতিষ্ঠার মাধ্যমে এই অঞ্চলটিকে একটি বিশ্বস্ত গ্লোবাল এআই হাব হিসেবে প্রতিষ্ঠা করতে চায়। মৌলিক অধিকার, গণতন্ত্র এবং পরিবেশ রক্ষা, উদ্ভাবনকে সমর্থন এবং AI এর ক্ষেত্রে ইউরোপকে একটি নেতা করে তোলার ক্ষমতার জন্য প্রবিধানটি প্রশংসিত হয়েছে। এটি AI নিয়ন্ত্রণের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিনিধিত্ব করে।

ইইউ জেনারেটিভ এআই টুলস 2 নিয়ন্ত্রণের জন্য প্রাথমিক চুক্তি এগিয়ে রেখেছে

জেনেরিক এআই সরঞ্জামগুলির জন্য প্রভাব

নতুন নিয়ম ইউরোপে জেনেরিক এআই সরঞ্জামগুলি বিকাশ বা ব্যবহার করা সংস্থাগুলির উপর বেশ কয়েকটি প্রভাব ফেলবে। এর মধ্যে রয়েছে:

1. মেধা সম্পত্তি অধিকার: সংস্থাগুলিকে ব্যবহারের ক্ষেত্র, আঞ্চলিক বিধিনিষেধ এবং সাবলাইসেন্সিং অধিকার সম্পর্কে সচেতন হতে হবে৷ তাদের মালিকানা, আর্থিক অবস্থান এবং ভিত্তি এবং কোনো সংশোধন বা পরিবর্তনের সমাপ্তির ফলাফল সম্পর্কেও সচেতন হওয়া উচিত।
2. ডেটা সুরক্ষা: ইউরোপীয় ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ এটি পরিষ্কার করেছে যে তারা AI আইনের ছাড়ের ব্যাখ্যা করে না। অতিরিক্তভাবে, জেনেরিক এআই কন্ট্রোলারদের বিবেচনা করতে হবে কীভাবে যথাযথভাবে অ্যাড্রেস করা যায় এবং অ্যাক্সেস, সংশোধন এবং মুছে ফেলার অধিকারগুলির প্রতি প্রতিক্রিয়া জানাতে হয়। ,
3. স্বচ্ছতার প্রয়োজনীয়তা: জেনারেটর এআই সিস্টেম যেমন ChatGPT অবশ্যই স্বচ্ছতার প্রয়োজনীয়তা মেনে চলতে হবে।

উপসংহার

জেনেরিক AI সরঞ্জামগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য EU-এর প্রাথমিক চুক্তিটি AI প্রযুক্তির দ্রুত অগ্রগতি দ্বারা উপস্থাপিত চ্যালেঞ্জগুলি মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক চিহ্নিত করে৷ এআই অ্যাক্ট এবং ইইউ সদস্য রাষ্ট্রগুলির মধ্যে পৌঁছে যাওয়া প্রতিশ্রুতিগুলি এই অঞ্চলে এআই-এর নিরাপদ এবং দায়িত্বশীল বিকাশ এবং ব্যবহার নিশ্চিত করার জন্য ইইউ-এর প্রতিশ্রুতি প্রদর্শন করে। প্রবিধানগুলি ক্রমাগত বিকশিত হওয়ার সাথে সাথে, AI এর ক্ষেত্রে কাজ করা সংস্থাগুলিকে ঘনিষ্ঠভাবে উন্নয়নগুলি পর্যবেক্ষণ করা উচিত এবং সেই অনুযায়ী তাদের কৌশলগুলি মানিয়ে নেওয়া উচিত। জেনারেটিভ এআই নিয়ন্ত্রণ করার বিষয়ে আপনি কী মনে করেন? এই একটি ভাল ধারণা? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা আমাদের জানান.

উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply