অ্যাপল ডেভেলপারদের জন্য iOS 17.4 এর একটি বিটা সংস্করণ প্রকাশ করেছে, যা EU ডিজিটাল মার্কেটস আইনের সাথে সম্মতিতে নতুন বৈশিষ্ট্য নিয়ে এসেছে। আপডেটটি ইইউ ব্যবহারকারীদের বহিরাগত স্টোর থেকে অ্যাপ ইনস্টল করতে, অ্যাপলের ওয়েবকিটের উপর ভিত্তি করে ব্রাউজার ব্যবহার করতে এবং সাফারি চালু করার সময় ডিফল্ট ব্রাউজার বেছে নেওয়ার অনুমতি দেবে।

অ্যাপল সম্প্রতি iOS 17.4 বিটা-এর ডেভেলপমেন্ট সংস্করণ প্রকাশ করেছে, যা আইফোনের পরবর্তী আপডেট সম্পর্কে মানুষকে কৌতূহলী করে তুলছে। আমরা এখনও এই সংস্করণের দ্বারা আনা সমস্ত দৃশ্যমান এবং লুকানো পরিবর্তনগুলি বিশ্লেষণ করছি, কিন্তু আমরা ইতিমধ্যে অনুভব করছি যে এটি EU ডিজিটাল মার্কেটস আইন মেনে চলার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এই নিবন্ধে আপনি পাবেন:

iOS 17.4 বিটা আপডেটের কেন্দ্রীয় পয়েন্ট

প্রাথমিক নজরে এই আপডেটে অনেক পরিবর্তন দৃশ্যমান নাও হতে পারে, তবে, একটি বৈশিষ্ট্য তালিকার শীর্ষে উঠে আসে: ডিজিটাল মার্কেটস (ডিএমএ) সংক্রান্ত EU নির্দেশিকা-এর একটি ব্যাপক অভিযোজন। নির্দেশিকাটি সাফারি, অ্যাপ স্টোর এবং আইওএস-এ বেশ কয়েকটি পরিবর্তন প্রবর্তন করে, যা ইউরোপীয় ইউনিয়নের আইফোন ব্যবহারকারীদের উল্লেখযোগ্যভাবে উপকৃত করে।

ইইউতে ভোক্তাদের জন্য প্রধান সুবিধা হল:

* তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন স্টোর থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করা (একটি প্রক্রিয়া যা সাইডলোডিং নামে পরিচিত)
* ওয়েবকিট ছাড়া অন্য ইঞ্জিনের উপর ভিত্তি করে ওয়েব ব্রাউজার ব্যবহার
* iOS 17.4 ইন্সটল করার পর Safari-এর প্রথম লঞ্চে ডিফল্ট ওয়েব ব্রাউজার থেকে বেছে নিন

অ্যাপল ইঙ্গিত দেয় যে আপডেটটিতে 600 টিরও বেশি নতুন API এবং প্রসারিত অ্যাপ্লিকেশন বিশ্লেষণ অন্তর্ভুক্ত রয়েছে, যদিও এটি ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গোপনীয়তার জন্য নতুন সম্ভাব্য হুমকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। একটি প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসাবে, সংস্থাটি ‘আইওএস অ্যাপের জন্য নোটারাইজেশন’ চালু করেছে।

নিরাপত্তা এবং নিরাপত্তা প্রথম

এটি অবিসংবাদিত যে এই পরিবর্তনগুলি আইফোন ব্যবহারকারীদের জন্য অতিরিক্ত ঝুঁকি নিয়ে আসে, অ্যাপলের প্রেস রিলিজে “ঝুঁকি” শব্দের ঘন ঘন ব্যবহার দ্বারা প্রতিফলিত একটি উপসংহার। যাইহোক, iOS অ্যাপ্লিকেশানগুলির জন্য নোটারাইজেশন এই হুমকিগুলির জন্য একটি পাল্টা ওজন বলে মনে হচ্ছে, শুধুমাত্র নির্দিষ্ট মার্কেটপ্লেস ডেভেলপারদের অ্যাপ্লিকেশনগুলি প্রদান করতে বা বিকল্প অর্থপ্রদান গ্রহণের অনুমোদন দেয়৷

বিকাশকারীদের জন্য বিজ্ঞাপন

ব্যবহারকারীরা দেখতে পাচ্ছেন এমন বৈশিষ্ট্যগুলি ছাড়াও, iOS 17.4 বিটা ডেভেলপারদের জন্য বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে। এর মধ্যে রয়েছে:

* বিকল্প বাজারে iOS অ্যাপ বিতরণের জন্য নতুন বিকল্প
* বিকল্প অ্যাপ স্টোর তৈরি করতে নতুন কাঠামো এবং API
* বিকল্প ব্রাউজার ইঞ্জিনের জন্য নতুন ফ্রেমওয়ার্ক এবং API
* ইন্টারঅপারেবিলিটি অনুরোধ ফর্ম
* অ্যাপ্লিকেশন ইনস্টলেশন শীট
* ম্যালওয়্যারের বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষা

iOS 17.4 এর আগমন

এই সমস্ত পরিবর্তন মার্চ মাসে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। অতএব, আমরা আশা করতে পারি যে iOS 17.4 এর সম্পূর্ণ সংস্করণটি সেই সময়সীমার আগে প্রকাশিত হবে। যাইহোক, EU-এর বাইরের iOS ব্যবহারকারীদের এই নতুন বৈশিষ্ট্যগুলির প্রতি বিশেষভাবে মনোযোগ দেওয়ার প্রয়োজন নেই – অ্যাপ ইনস্টল করার বা বিকল্প ব্রাউজার ইঞ্জিন ব্যবহার করার ক্ষেত্রে তাদের জন্য কিছুই পরিবর্তন করা উচিত নয়।

এই উদ্ভাবনের সাথে, অ্যাপল ক্রমবর্ধমান ঝুঁকি থাকা সত্ত্বেও ব্যবহারকারী এবং বিকাশকারী উভয়কে সন্তুষ্ট করার দিকে আরেকটি পদক্ষেপ নেয়। প্রযুক্তি জায়ান্টের পরবর্তী খবরের জন্য আমাদের সাথেই থাকুন! এবং সমস্ত সর্বশেষ তথ্যের সাথে আপডেট থাকতে bongdunia অনুসরণ করতে ভুলবেন না news.google.com/publications/CAAqBwgKMPG-hgswybGEAw?hl=pt-PT&gl=PT&ceid=PT%3Apt-150″ target=”_blank”>খবর প্রযুক্তিগত জগতের।

news/ios-17.4_id154642″ target=”_blank” rel=”noopener”>উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply