পাশের খাবারগুলি ভারতীয় রন্ধনশৈলীতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে – সাধারণ পেঁয়াজ-টমেটো-শসার সালাদ থেকে লেবুর আচার পর্যন্ত, এই খাবারগুলি মূল খাবারের পরিপূরক এবং পুরো খাবারে বিভিন্ন স্বাদ এবং টেক্সচার সরবরাহ করে। উপরে উল্লিখিত হিসাবে, একটি সাইড ডিশ সাধারণত একটি খাবারের প্রধান কোর্সের সাথে থাকা অল্প পরিমাণ খাবারকে বোঝায়। তবে সাবধানে বেছে নেওয়া সাইড ডিশগুলির প্রভাবকে অবমূল্যায়ন করবেন না কারণ তারা আপনার ওজন কমানোর গল্পে একটি শক্তিশালী সহায়ক ভূমিকা পালন করতে পারে। সাইড ডিশের সঠিক পছন্দ ওজন কমানোর পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে কারণ তারা অতিরিক্ত ক্যালোরি যোগ না করে স্বাদ যোগ করতে পারে, অতিরিক্ত পুষ্টি সরবরাহ করতে পারে, উদাহরণস্বরূপ, একটি সালাদে সবজি থাকতে পারে এবং প্রয়োজনীয় ভিটামিন এবং ফাইবার সরবরাহ করতে পারে। ভুলে যাবেন না যে সাইড ডিশের সাথে ভালভাবে পরিবেশন করা খাবার দৃশ্যত আকর্ষণীয় হতে পারে এবং খাবারের অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক এবং সন্তোষজনক করে তুলতে পারে। আপনি যদি এমন কেউ হন যিনি ওজন কমানোর চেষ্টা করছেন, তবে আপনার পাশের খাবারগুলি বুদ্ধিমানের সাথে চয়ন করুন, কারণ তাদের আপনার পক্ষে দাঁড়িপাল্লা টিপ দেওয়ার ক্ষমতা রয়েছে। এবং এই 9টি দুর্দান্ত রেসিপি আপনার ওজন কমানোর যাত্রাকে সুপারচার্জ করবে।

1. হুমাস:

মিশ্র ছোলা, তাহিনি (তিলের বীজের পেস্ট), লেবুর রস, রসুন এবং জলপাই তেল দিয়ে তৈরি, এটি একটি ভূমধ্যসাগরীয় ডিপ যা প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। হুমাস প্রায়শই পিটা রুটি এবং গাজরের কাঠি, শসার টুকরো বা বেল মরিচের স্ট্রিপের মতো তাজা শাকসবজির সাথে ডুবিয়ে পরিবেশন করা হয়। অন্যান্য আইটেম যেমন গ্রিলড মুরগির সাথে হুমাস একটি সাইড ডিশ হিসাবেও পরিবেশন করা যেতে পারে। তবে সবচেয়ে ভালো দিক হল লেবুর রসের সাথে হুমাস আপনার উচ্চ-ক্যালোরি স্টোর থেকে কেনা সালাদ ড্রেসিংগুলিকে প্রতিস্থাপন করতে পারে!

2. রাইতা:

বেশিরভাগ ভারতীয় পরিবার রাইতা ছাড়া করতে পারে না, তবে আপনি যদি ক্যালোরি কমাতে চান, বুন্ডি এড়িয়ে চলুন এবং শসা রাইতা বা বিটরুট রাইতা খেতে যান, যা পুষ্টিতে সমৃদ্ধ কিন্তু ক্যালোরি কম।

3. মাখানো মিষ্টি আলু:

আপনি স্টাফ করা বেল মরিচ (কুইনো, কালো মটরশুটি, শাকসবজির মিশ্রণে ভরা) দিয়ে ম্যাশড আলু চেষ্টা করেছেন? আপনি যখন ক্যালোরি কমাতে চান না কিন্তু এই প্রোটিন উত্সগুলিতে স্বাদ যোগ করতে চান, তখন ম্যাশ করা মিষ্টি আলু আপনার প্রোটিন-সমৃদ্ধ নন-ভেজ উত্স যেমন গ্রিলড চিকেন এবং গ্রিলড স্যামন জাতগুলির একটি সুস্বাদু অনুষঙ্গী।

4. মসলা চিনাবাদাম চাট:

এটি একটি সুস্বাদু জলখাবার তৈরি করে! মসলা চিনাবাদাম চাট তৈরি করা হয় কাঁচা চিনাবাদাম (হলুদ, লাল মরিচের গুঁড়া, জিরা, ধনে, লবণ এবং এক চিমটি হিং এর মিশ্রণে লেপ দেওয়ার পরে) এবং তারপরে পেঁয়াজ, টমেটো, শসা, সবুজ মরিচ, তাজা মিশ্রিত করে। . এছাড়াও ধনে, লেবুর রস, লবণ এবং চাট মসলা। চিনাবাদামের সালাদ গ্রিল করা টফু, গ্রিল করা সবজি ইত্যাদিতে একটি কুড়কুড়ে উপাদান যোগ করে। এছাড়াও পড়ুন: “চিনাবাদাম কীভাবে আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে তা এখানে।”

5. ম্যারিনেট করা টমেটো:

এই রিফ্রেশিং সাইড ডিশটি গ্রিলড প্রোটিন, রোস্টেড সবজি, কুইনো বাটি, কাবাব এবং বিশ্বাস করুন বা না করুন, অমলেটের সাথে ভাল যায়। সুতরাং, আপনি যদি মনে করেন যে প্রাতঃরাশের জন্য শুধুমাত্র একটি অমলেট খাওয়া যথেষ্ট তৃপ্তিদায়ক নয়, ম্যারিনেট করা টমেটো যোগ করা প্রাতঃরাশের পুরো খেলাটিকেই বদলে দেবে।

6. ফুলকপি সালাদ:

ফুলকপি “আলু সালাদে” আলু প্রতিস্থাপন করতে পারে। আপনি বাষ্পযুক্ত ফুলকপি, গ্রীক দই এবং অন্যান্য উপাদানগুলিকে একত্রিত করে এই সালাদটি তৈরি করতে পারেন এবং এতে প্রধান খাবারের চেয়ে কম ক্যালোরি এবং বেশি পুষ্টি রয়েছে।

7. বেগুন বড়টা:

ভাজা বেগুন/বাইঙ্গানের ধোঁয়াটে গন্ধ, সমৃদ্ধ মশলা এবং মশলাগুলির সাথে মিলিত, এটি একটি সুস্বাদু এবং হৃদয়গ্রাহী থালা তৈরি করে যা রোটি, ফুলকা, পনির টিক্কা এবং এমনকি গ্রিল করা খাবারের সাথে ভাল যায়।

8. নারকেল চাটনি:

এটি ইডলি, দোসা, উপমা এবং এমনকি ঢোকলাই হোক না কেন, নারকেলের চাটনি সাধারণ খাবারে প্রচুর স্বাদ এবং সমৃদ্ধি যোগ করে এবং স্বাস্থ্যকর চর্বি এবং অন্যান্য পুষ্টি সরবরাহ করে। এছাড়াও পড়ুন: “ওজন কমানোর জন্য ইডলি কি ভাল?”

9. পুদিনা চাটনি:

এই চাটনির একটি তাজা এবং মশলাদার স্বাদ রয়েছে যা কাবাব, গ্রিলড ফিশ, পরাঠা, ধোকলা, পরোটার সাথে দুর্দান্ত যায়। যদিও স্বাদে পূর্ণ, পুদিনার চাটনি অন্য সব খাবারের সাথে ভালো যায়, কিন্তু এতে ক্যালোরি খুবই কম।

সামগ্রিকভাবে, এই সাইড ডিশগুলি বিভিন্ন স্বাদ, টেক্সচার প্রদান করে এবং একটি সন্তোষজনক খাবার তৈরি করে। রতি বিউটি ডায়েট আপনার ওজন কমানোর যাত্রায় জ্বালানি দেওয়ার জন্য ডিজাইন করা ওজন কমানোর বন্ধুত্বপূর্ণ প্রধান খাবারের একটি নির্বাচন অফার করে। আপনার ওজন কমানোর ডায়েট প্ল্যানের জন্য Rati Beauty অ্যাপে সাবস্ক্রাইব করুন।

ইডলি কি ওজন কমানোর জন্য ভালো?
এখানে চিনাবাদাম কিভাবে ওজন কমাতে সাহায্য করতে পারে?

আপনার ওজন কমানোর যাত্রাকে সুপারচার্জ করার জন্য 9টি সেরা সাইড ডিশের পোস্টটি প্রথমে bongdunia.com-এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.